বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন

News Headline :
রনি শেখের পাবনা জেলা ছাত্রদলের অর্থ বিষয়ক সম্পাদক পদ থেকে অব্যহতি পাবনা ঈশ্বরদীতে বলৎকারে ব্যার্থ হয়ে শিশুকে গলাটিপে হত্যা আটক ১ পাবনা সদর উপজেলা পরিষদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত শিবপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন রাজশাহীতে কোরবানিযোগ্য পশু সাড়ে ৪ লাখের বেশি দাম চড়া হবে নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে দুই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারী পাবনার সুজানগরে আনারস প্রার্থীর ভোট না করায় মোটরসাইকেল সমর্থকদের বাড়িতে হামলা ও ভাংচুর লুটপাট পাবনা গণপূর্ত অধিদপ্তর কয়েককোটি টাকার বিনিময়ে ২য় দরদাতা বালিশকান্ডের হোতাকে কাজ দেওয়ার অভিযোগ র‌্যাব কুষ্টিয়া ক্যাম্প এর অভিযানে ১টি দেশীয় ওয়ান শুটারগান উদ্ধার গাজীপুরে তিন উপজেলায় নির্বাচিত চেয়ারম্যানরা হলেন

খাগড়াছড়িতে ইসলামিক ফাউণ্ডেশন’র উদ্যোগে পবিত্র শবে মে’রাজ পালিত

Reading Time: 2 minutes

আব্দুল্লাহ আল মামুন, খাগড়াছড়ি:
ইসলামিক ফাউণ্ডেশন খাগড়াছড়ি জেলার উদ্যোগে যথাযথ মর্যাদায় পবিত্র শবে মে’রাজ শীর্ষক আলোচনা মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
শনিবার(১৮ফেব্রুয়ারী) বাদ এশা সদর উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে এ মাহফিল অনুষ্ঠিত হয়।
এসময় মাহফিলে উপস্থিত ছিলেন, নাজমুস সাকিব উপ-পরিচালক ইসলামিক ফাউণ্ডেশন খাগড়াছড়ি। শবে মে’রাজের বিষয়ে আলোচনা করেন, মাওলানা খায়রুল বাশার পেশ ইমাম, সদর উপজেলার মডেল মসজিদ, শালবন, খাগড়াছড়ি।
এসময় আলোচকরা বলেন, আজ থেকে প্রায় দেড় হাজার বছর আগে আমাদের পিয়ারে নবী হজরত মুহাম্মদ(সা.) বিশ্ব জাহানের অধিপতি মহান স্রষ্টা আল্লাহ তায়ালার সঙ্গে সাক্ষাতে মিলিত হয়েছিলেন। এ কারণে শবে মেরাজের গুরুত্ব ও তাৎপর্য অত্যন্ত ব্যাপক ও সুদূরপ্রসারী আধ্যাত্মিক তথা মারফত দর্শন রয়েছে।
রজব মাসে ২৬তারিখ দিবাগত রাতেই সংগঠিত হয়েছিল মহানবী(সা.)-এর জীবনের আশ্চার্যজনক ঘটনা, যা পবিত্র শবে মেরাজ নামে পরিচিত। আমরা জানি, আল্লাহ রাব্বুল আলামিন অসীম ক্ষমতা ও শক্তির অধিকারী। ভূমণ্ডল ও নভোমণ্ডলের সব কিছু তারই সৃষ্টি। পৃথিবীর সৃষ্টিরাজির চেয়েও আরও কত বিস্ময়কর সৃষ্টি আছে, যা মানুষের চোখে দেখা তো দূরের কথা বরং কল্পনা করাটাও অসম্ভব। আর এই মে’রাজ হচ্ছে, মহান আল্লাহতায়ালার কুদরতেরই অংশ বিশেষ। নবুওয়াতের ১০টি বছর অসহ্য নির্যাতন, নিপীড়ন-উৎপীড়ন, জ্বালা-যন্ত্রণা সহ্য করে ঘাত-প্রতিঘাত পারি দিয়ে রাসূলুল্লাহ(সা.) ইমানি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এর পরেই সান্ত্বনা স্বরূপ মহান আল্লাহ তার পিয়ারে হাবিব হজরত মুহাম্মদ (সা.)কে মে’রাজের মাধ্যমে বিশেষ মর্যাদা ও সম্মান দান করেছেন, যা বিপদকে আনন্দ উল্লাসে এবং অপমানকে সম্মানে রূপান্তরিত করেছেন।
আল্লাহ পাক পবিত্র কুরআনের সূরা বনি ইসরাইলের ১নং আয়াতে মেরাজের ঘটনা এভাবে উপস্থাপন করেছেন। ‘পবিত্র ও মহিমাময় তিনি, যিনি তার বান্দাকে, রজনী যোগে ভ্রমণ করিয়ে ছিলেন মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা পর্যন্ত। যার চারপাশে আমি নানা ধরণের বরকত প্রদান করিয়া রাখিয়াছি, উদ্দেশ্য আমি তাহাকে স্বীয় আশ্চর্য ক্ষমতার কিছু নিদর্শন দেখানো। তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা। উপরোক্ত আয়াতে আল্লাহতায়ালা রাসূলুল্লাহ (সা.)-এর মহাবিশ্ব ভ্রমণ এবং দর্শনের কথা উল্লে­খ করেছেন। এছাড়াও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, শাহাদাত উল্লাহ ফিল্ড অফিসার, মোঃ হাবীবুর রহমান মাস্টার ট্রেইনার, নূর হোসেন চৌধুরী সদস্য মডেল মসজিদ পরিচালনা কমিটি প্রমূখ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 DailySaraBangla24
Design & Developed BY Hostitbd.Com