মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ১২:৪২ অপরাহ্ন

News Headline :
শিবপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন রাজশাহীতে কোরবানিযোগ্য পশু সাড়ে ৪ লাখের বেশি দাম চড়া হবে নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে দুই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারী পাবনার সুজানগরে আনারস প্রার্থীর ভোট না করায় মোটরসাইকেল সমর্থকদের বাড়িতে হামলা ও ভাংচুর লুটপাট পাবনা গণপূর্ত অধিদপ্তর কয়েককোটি টাকার বিনিময়ে ২য় দরদাতা বালিশকান্ডের হোতাকে কাজ দেওয়ার অভিযোগ র‌্যাব কুষ্টিয়া ক্যাম্প এর অভিযানে ১টি দেশীয় ওয়ান শুটারগান উদ্ধার গাজীপুরে তিন উপজেলায় নির্বাচিত চেয়ারম্যানরা হলেন পবায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার পাবনায় অগ্রনী ব্যাংক কাশিনাথপুর শাখার ভোল্ট থেকে ১০কোটি টাকা লোপাট আটক ৩ জড়িত উর্দ্ধতন কর্তৃপক্ষ পাবনার ঈশ্বরদীতে সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম কোভিডের জেরে বিশ্বব্যাপী গড় আয়ু কমছে মানুষের

Reading Time: 2 minutes

সারাবংলা ডেক্স :
Covid 19 অতিমারির জেরে এবার কোপ পড়ছে মানুষের গড় আয়ুতে (Human Life Expectancy)। বিশ্বব্যাপী কমছে মানুষের গড় আয়ু। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম। সম্প্রতি রাষ্ট্রসংঘের (United Nations) প্রকাশিত একটি সমীক্ষা রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে।

অবশেষে গবেষকদের আশঙ্কাই সত্যি প্রমাণিত হল।
কোভিডের (Covid 19) কারণে মানুষের গড় আয়ু কমছে বলে রাষ্ট্রসংঘের প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে।
বিশ্বব্যাপী গড় আয়ু ৭২.৮ থেকে কমে দাঁড়িয়েছে ৭১
অবশেষে গবেষকদের আশঙ্কাই সত্যি প্রমাণিত হল। কোভিডের (Covid 19) কারণে মানুষের গড় আয়ু কমছে বলে রাষ্ট্রসংঘের প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে। ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী গড় আয়ু (Global Human Life Expectancy) ৭২.৮ থেকে কমে দাঁড়িয়েছে ৭১-এ। তবে মহিলাদের গড় আয়ু পুরুষদের তুলনায় বেশি বলে রিপোর্টে উল্লেখ রয়েছে।

কোভিডের কোপ পড়েছে মানুষের গড় আয়ুতে। চাঞ্চল্যকর বিষয়টি গত ১ জুলাই রাষ্ট্রসংঘের রিপোর্টে প্রকাশ পায়। রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, আগামী ৯ বছরে বিশ্বব্যাপী গড় আয়ু কমবে। রাষ্ট্রসংঘের প্রকাশিত রিপোর্টে মহিলাদের গড় আয়ু পুরুষদের তুলনায় বেশি বলে জানানো হয়। মহিলাদের গড় আয়ু ৭৩.৮, সেখানে পুরুষদের ৬৮.৪ বলে রিপোর্টে দাবি করা হয়েছে। রিপোর্টে আরও বলা হয় যে, প্রত্যেক দেশের মহিলাদের আয়ু অনেক বেশি। লাতিন আমেরিকায় (Latin America) এই আয়ু গড়ে ৭ বছর বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয়েছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যা হয়েছে ২.৯ বছর।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, বিশ্বে মহিলা ও পুরুষদের মধ্যে গড় আয়ুর ব্যবধান অনেক বেশি। গত তিন দশকে কিছুটা কমলেও, ২০২১ সালে সেই ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ৫.৪ বছরে। রিপোর্টে গড় আয়ু সবচেয়ে বেশি বলে উল্লেখ রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। সবচেয়ে কম আফ্রিকার সাহারা অঞ্চলে। মধ্য ও দক্ষিণ আফ্রিকায় গড় আয়ু ৬৭.৭ বছর। আয়ু কমার ক্ষেত্রে অতিমারিকে দায়ি করা হয়েছে। বলিভিয়া, লেবানন, মেক্সিকো, ওমান এবং রাশিয়ার মতো দেশগুলিতে ২০১৯ এবং ২০২২ সালের মধ্যে গড় আয়ু চার বছরের বেশি কমেছে বলে জানা গিয়েছে।

গড় আয়ুতে স্বল্পোন্নত দেশগুলির পিছিয়ে থাকার কারণ হিসেবে বেশ কয়েকটি বিষয়ের উল্লেখ রয়েছে রাষ্ট্রসংঘের রিপোর্টে (United Nations Survey)। মূলত শিশু ও মায়ের মৃত্যুর সংখ্যা বেশি হওয়ার জন্যই পিছিয়ে পড়ার অন্যতম কারণ হিসেবে বলা হয়েছে। এছাড়া কয়েকটি দেশে সংঘাত এবং সেই সঙ্গে কোভিডের প্রভাব গড় আয়ু কমার বিষয়টিকে ত্বরাণ্বিত করেছে বলেও রিপোর্টে জানানো হয়েছে। কোভিডের ফলে বিশ্বজুড়ে মানুষের গড় আয়ু (Human Life Expectancy) কমেছে বলে প্রথম জানিয়েছিল অক্সফোর্ডের একটি গবেষণা। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম। বিশ্বের মোট ২৯টি দেশের উপর চালানো হয়েছিল সেই গবেষণা। অক্সফোর্ডের গবষেকদের সেই আশঙ্কায় শিলমোহর দিল রাষ্ট্রসংঘ।

সুত্র: এই সময় কলকাতা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 DailySaraBangla24
Design & Developed BY Hostitbd.Com