সোমবার, ১৫ Jul ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন

News Headline :
রনি শেখের পাবনা জেলা ছাত্রদলের অর্থ বিষয়ক সম্পাদক পদ থেকে অব্যহতি পাবনা ঈশ্বরদীতে বলৎকারে ব্যার্থ হয়ে শিশুকে গলাটিপে হত্যা আটক ১ পাবনা সদর উপজেলা পরিষদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত শিবপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন রাজশাহীতে কোরবানিযোগ্য পশু সাড়ে ৪ লাখের বেশি দাম চড়া হবে নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে দুই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারী পাবনার সুজানগরে আনারস প্রার্থীর ভোট না করায় মোটরসাইকেল সমর্থকদের বাড়িতে হামলা ও ভাংচুর লুটপাট পাবনা গণপূর্ত অধিদপ্তর কয়েককোটি টাকার বিনিময়ে ২য় দরদাতা বালিশকান্ডের হোতাকে কাজ দেওয়ার অভিযোগ র‌্যাব কুষ্টিয়া ক্যাম্প এর অভিযানে ১টি দেশীয় ওয়ান শুটারগান উদ্ধার গাজীপুরে তিন উপজেলায় নির্বাচিত চেয়ারম্যানরা হলেন

যথাযোগ্য মর্যাদায় জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম এর উদ্দ্যোগে রাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

Reading Time: 2 minutes

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী:
জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ‘মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ২০২৩ উদযাপন করা হয়েছে। শিক্ষক ফোরামের সভাপতি প্রফেসর ড. এফ. নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. মাসুদুল হাসান খান (মুক্তা) এর নেতৃত্বে সকাল সাড়ে ৭টায় জুবেরি ভবন থেকে প্রভাতফেরী শুরু করার  মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং সকল শহীদদের রুহের মাগফেরাত এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রভাতফেরী পরবর্তী আলোচনায় সদস্যগণ অভিমত ব্যক্ত করেন যে, অমর একুশের অবিনাশী চেতনা বাংলাদেশের মানুষের মুক্তির সংগ্রামে অফুরন্ত প্রেরণা ও অসীম সাহস যুগিয়েছে। যা পরবর্তীতে জনগণের সকল গনতান্ত্রিক অধিকার আদায়ের সংগ্রামে রুপান্তরিত হয়ে ৭১এ এক রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্য দিয়ে অর্জিত হয় মহান স্বাধীনতা। আলোচনা সভায় ফোরামের সম্মানিত সদস্যরা বাংলা ভাষাকে জাতিসংঘের অন্যতম একটি দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি জানান। এছাড়াও ভাষা আন্দোলন এবং শহীদদের স্মৃতি রক্ষার্থে আরও কার্যকরী ভূমিকা পালনের দাবি জানান। সভায় ভাষা শহিদদের রুহের মাগফিরাত কামনা করার পাশাপাশি সকল ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা ও অভিনন্দন জানানো হয় এবং তাঁদের পরিবারের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। ওই প্রভাতফেরী ও আলোচনা অনুষ্ঠানে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের  উপদেষ্টা সাইদুর রহমান পান্নু, উপদেষ্টা ও কলা অনুষদের ডীন প্রফেসর ড. ফজলুল হক, বিজ্ঞান অনুষদের ডিন ও উপদেষ্টা প্রফেসর ড. শাহেদ জামান, উপদেষ্টা প্রফেসর ড. মতিয়ার রহমান, সহ-সভাপতি প্রফেসর ড. তোফাজ্জল হোসেন ও প্রফেসর ড. জাহাঙ্গির আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ড. নুরুল হক মোল্লা, প্রফেসর ড. ইমামুল হক সানজিদ, অধ্যাপক সাজ্জাদুর রহিম সাজিদ, প্রফেসর ড. আমিনুল হক, ফোরামের সাবেক সভাপতি প্রফেসর ড. হাবিবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. মামুনুর রশীদ,  প্রফেসর ড. গোলাম সাদিক, বাণিজ্য অনুষদের ডীন প্রফেসর ড. মো. ফরিদুল ইসলাম, কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. আব্দুল আলীম, চারুকলা অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ আলি, প্রফেসর ড. সাবিরুজ্জামান সুজা, প্রফেসর ড. আনিসুর রহমান, প্রফেসর ড. মো. আতিকুল ইসলাম, প্রফেসর ড. হারুনর রশিদ, প্রফেসর ড. আবুল হাসান মুকুল, প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান মন্ডল, প্রফেসর ড. আমিরুল  ইসলাম, প্রফেসর ড. সারোয়ার জাহান লিটন, প্রফেসর ড. আসাদুল হক, প্রফেসর ড. মইজুর রহমান, প্রফেসর ড. মোজাফফর হোসেন, প্রফেসর ড. গোলবার হোসেন, প্রফেসর ড. কুদরতি জাহান, প্রফেসর ড. শাহাদত হোসেন, প্রফেসর ড. জাহাঙ্গির আলম বাবু, প্রফেসর ড. শাহিনুল ইসলাম, প্রফেসর ড. সোহেল হাসান, প্রফেসর ড. নেসার উদ্দিন, অধ্যাপক আব্দুস সালামসহ আরো অনেক সদস্য উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 DailySaraBangla24
Design & Developed BY Hostitbd.Com