রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন

News Headline :
মিছিলে গিয়ে নিখোঁজ শাহীন এক মাসেও বাড়ি ফেরেনি, মর্গে থাকা লাশের দাবি পরিবারের পাবনায় নবাগত পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা ছাত্র গণঅভ্যুত্থানের এক মাস পূর্ণ হওয়ায় শহীদদের স্মরণে পাবনায় শহীদি মার্চ কর্মসূচি পালন টাংগাইলের মধুপুরে “শহীদি মার্চ পালন” কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে লুট হওয়া একটি গ্যাসগান উদ্ধার নওগাঁর মান্দায় লীজকৃত পুকুরের দখল পাচ্ছেন না যুবদলনেতা আব্দুল জলিল জুড়ীতে নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন সাংবাদিকদের সাথে খাগড়াছড়ি পৌর প্রশাসনের মতবিনিময় সভা ইবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের ‘শহীদি মার্চ’ কর্মসূচি পালন রাজশাহীতে শেখ হাসিনা-কাদেরসহ ৪৪১ জনের বিরুদ্ধে হত্যা মামলা

দেশের বিভিন্ন স্থানে নানা আয়োজনে ঐতিহাসিক ৭মার্চ দিবস পালিত

Reading Time: 2 minutes

হাবিপ্রবিতে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপিত
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) যথাযোগ্য মর্যাদার মধ্যে দিয়ে “ঐতিহাসিক ৭ই মার্চ” দিবস-২০২৪ উদযাপিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরবর্তীতে সকাল ৯.৩০ মিনিটে প্রশাসনিক ভবনের সম্মুখে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ সাইফুর রহমান, প্রক্টর প্রফেসর ড. মো. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মোঃ মাহাবুব হোসেন। ক্রমান্বয়ে পুষ্পস্তবক অর্পণ করেন হাবিপ্রবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন অনুষদের সম্মানীত ডীনবৃন্দ, প্রগতিশীল শিক্ষক ফোরাম, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ ছাত্রলীগ (হাবিপ্রবি শাখা)-এর নেতৃবৃন্দসহ বিভিন্ন সংগঠন। শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে প্রশাসনিক ভবনের সম্মুখে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। দিবসটি ঘিরে অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ৫-১০ই মার্চ পর্যন্ত আন্তঃঅনুষদীয় টেবিল টেনিস প্রতিযোগিতা, ৬ থেকে ১৩ই মার্চ পর্যন্ত শিক্ষার্থীদের অংশগ্রহণে “বঙ্গবন্ধু প্রদত্ত ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ও বাঙালির রাষ্ট্র গঠনের স্লোগান” শীর্ষক স্বহস্থে লিখিত রচনা প্রতিযোগিতা। পাশাপাশি দিনটি উপলক্ষ্যে ৬ই মার্চ টিএসসি প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর আন্দোলন সংগ্রাম নিয়ে নির্মিত ডকুমেন্টরী এবং চলচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বদলগাছীতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন।

ফিরোজ হোসেন, বদলগাছী  নওগাঁ : নওগাঁর বদলগাছীতে নানা আয়োজনের মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করা হয়েছে। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। ঐতিহাসিক এই ভাষন স্বাধীনতার পথকে সুগম্ ও ত্বরান্বিত করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে এই ভাষনেই নিপিড়ীত মানুষের মধ্যে জ্বালিয়ে দিয়েছিল আশার আলো। নওগাঁর বদলগাছী উপজেলায় ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উপলক্ষে আলোচনা সভায় উঠে এসেছে এইসব বক্তব্য। বদলগাছী উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও প্রতিযোগিতার বিজয়ী ছাত্র- ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গত (৭মার্চ) মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে, উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কণা মন্ডল এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সামছুল আলম খান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু খালেদ বুলু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আতিয়া খাতুন, বদলগাছী থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. মাহবুবুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান ইমামুল আল হাসান তিতু, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার জবির উদ্দিন এফ এফ। এসময় উপস্থিত ছিলেন, উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা- কর্মচারী ও উপজেলা আওয়ামী লীগের সকল ভাতৃ প্রতিম সংগঠনের সভাপতি সম্পাদক সহ এলাকার সাধারণ জনগন।

শিবপুরে ঐতিহাসিক ৭ মার্চ পালিত
মাহবুব খান,নরসিংদী:
নরসিংদীর শিবপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়েছে।এ উপলক্ষে বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন শিবপুর উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ,উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ,শিবপুর মডেল থানা ও অন্যান্য সংগঠন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মোহাম্মদ সজীব,উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপসী রাবেয়া, সহকারী কমিশনার (ভূমি)  মাহমুদুল হাসান রাসেল, মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: ফরিদ উদ্দিন,উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোহসিন নাজির,সাধারণ সম্পাদক আলহাজ্ব সামসুল আলম ভূঁইয়া রাখিল,নরসিংদী-৩ শিবপুরের নৌকার প্রতিনিধি মোঃ ফজলে রাব্বি খান,উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আজিজুর রহমান খান ভুলু মাস্টার, আবদুল হাই মাস্টার, সাংগঠিনক সম্পাদক বিপ্লব চক্রবর্তী, শিবপুর প্রেস ক্লাবের সভাপতি এস এম খোরশেদ আলম ও সাধারণ সম্পাদক শেখ মানিক সহ  বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।
পুস্পস্তবক অর্পণ শেষে উপজেলা প্রশাসনের সভা কক্ষে ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com