শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন

News Headline :
ইউপি চেয়ারম্যানের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন মারিশ্যা-দীঘিনালা সড়কের মাটি সরে গিয়ে দূর্ভোগে জনগণের সেবা দেওয়ার জন্যই সরকার আমাকে পাঠিয়েছেঃ-নওগাঁর নবাগত ডিসি রাজশাহীতে শিক্ষার্থী হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে শুটার রুবেল পাবনায় সাংবাদিকের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করলেন নবাগত জেলা প্রশাসক মধুপুরে বৈষম্যবিরোধী ও কোটা আন্দোলনে নিহতদের স্মরণে  বিএনপির দোয়া  মাহফিল অনুষ্ঠিত  পাবনার হেমায়েতপুরে কারামুক্ত বিএনপি নেতা-কর্মীদের সংবর্ধনা ও আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন বাঘাইছড়িতে বিএনপির দুই নেতা বহিষ্কার ডোমারে সীরাতুন্নবী (সাঃ) মাহফিল অনুষ্ঠিত পাবনার সুজানগরে ইসলামী আন্দোলন বাংলাদেশের পথসভা অনুষ্ঠিত

মাধবপুরে কৃষি জমির মাটি ইট ভাটায় হুমকির মুখে কৃষি জমি

Reading Time: < 1 minute

ত্রিপুরারী দেবনাথ তিপু ,মাধবপুর :
হবিগঞ্জের মাধবপুরে ফসলী জমি এখন হুমকির মুখে। কৃষি জমি এখন ইট ভাটার দখলে। সম্প্রতি শেওলিয়া ব্রীজ এলাকায় মাটি উত্তোলনের বিষয়ে নিউজ করায় আরও বেশি ফুঁসে উঠছে মাটি খেকোরা। ২৪ ফেব্রুয়ারী শুক্রবার সরেজমিনে দেখা যায় , মাধবপুর-মনতলা সড়কের শেওলিয়া ব্রীজ এলাকায় গত কয়েকদিন যাবৎ ফসলী জমি থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দ্বারা মাটি কেটে ইট ভাটায় বিক্রি করছে একটি শক্তিশালী চক্র। গত ১৩ ফ্রেব্রুয়ারী হালুয়াপাড়া গ্রামের মোঃ আব্দুল বাছির নামে এক ব্যক্তি ফসলী জমি কেটে মাটি নেওয়ার অভিযোগে সাবেক মেম্বার হাবিবুর রহমান এর নামে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহসান বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন। তিনি বলেন অভিযোগ করেও কোন লাভ হয় নি। প্রতিদিনই এক্সেভেটর মেশিন দিয়ে মাটি উত্তোলন করে আসছে। তিনি আরও বলেন, এ বিষয়ে জেলা প্রশাসক, ভুমি কর্মকর্তা, থানার ওসি সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগের অনুলিপি প্রধান করেছেন। তারপরও মাটি উত্তোলন বন্ধ হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক, এক নেতা সাংবাদিককে ফোন দিয়ে বলেন, ইট ভাটায় যে মাটি বিক্রি করা হচ্ছে তার জন্য যেন কোন নিউজ না হয়। এছাড়াও উপজেলার হারিয়া-মিরনগর গ্রামের বোয়ালিয়াখাল, দক্ষিণ বরগে মাটি খেকো জারু মিয়ার নেতৃত্বে সহ আরও বিভিন্ন জায়গায় কোটি কোটি টাকার মাটি উত্তোলন করে ইট ভাটায় বিক্রি করছে একটি কুচক্রী মহল।
ফলে একদিকে যেমন কৃষি নির্ভর আবাদি জমির পরিমাণ কমছে, অন্যদিকে হুমকির মুখে পাশের ফসলি জমিগুলো। সচেতন মহলের দাবি প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে দিনরাত সমান তালে চালিয়ে যাচ্ছে অবৈধভাবে মাটি কাটার মহোৎসব। এ বিষয়ে উপজেলা প্রশাসন নিরব ভূমিকা পালন করছে।
মাটি ও বালি উত্তোলনের বিষয়ে জানতে চাইলে বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহ্সান জানান, তিনি এ বিষয়ে পদক্ষেপ নিবেন।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com