বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

News Headline :
ইউপি চেয়ারম্যানের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন মারিশ্যা-দীঘিনালা সড়কের মাটি সরে গিয়ে দূর্ভোগে জনগণের সেবা দেওয়ার জন্যই সরকার আমাকে পাঠিয়েছেঃ-নওগাঁর নবাগত ডিসি রাজশাহীতে শিক্ষার্থী হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে শুটার রুবেল পাবনায় সাংবাদিকের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করলেন নবাগত জেলা প্রশাসক মধুপুরে বৈষম্যবিরোধী ও কোটা আন্দোলনে নিহতদের স্মরণে  বিএনপির দোয়া  মাহফিল অনুষ্ঠিত  পাবনার হেমায়েতপুরে কারামুক্ত বিএনপি নেতা-কর্মীদের সংবর্ধনা ও আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন বাঘাইছড়িতে বিএনপির দুই নেতা বহিষ্কার ডোমারে সীরাতুন্নবী (সাঃ) মাহফিল অনুষ্ঠিত পাবনার সুজানগরে ইসলামী আন্দোলন বাংলাদেশের পথসভা অনুষ্ঠিত

রুয়েটে হবে দেশের প্রথম স্মার্ট বিশ্ববিদ্যালয়

Reading Time: < 1 minute

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী:
বাংলাদেশে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)কে প্রথম স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা হবে, যেখানে একাডেমিয়া এবং ইন্ডাস্ট্রি এক্সপার্টরা সম্মিলিতভাবে কাজ করে শিক্ষার্থীদের দক্ষ জনসম্পদে পরিণত করবেন। এবং এসব দক্ষ শিক্ষার্থীগণ স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে নেতৃত্ব দেয়ার সামর্থ্য অর্জন করবে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকালে রুয়েটে আয়োজিত দেশের প্রথম ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিটে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম এই আশাবাদ ব্যাক্ত করেন। তিনি আরো বলেন, বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার ক্ষেত্রে ইন্ডাস্ট্রি এক্সপার্ট ও একাডেমিয়াদের মধ্যে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং যৌথভাবে কাজ করার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে রুয়েটে আরো বৃহৎ পরিসরে ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট আয়োজন করা হবে বলেও তিনি প্রতিশ্রæতি ব্যক্ত করেন। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েট ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি-ইউএসএ)-এর অধ্যাপক মিজানুল এইচ চৌধুরী ভার্চুয়ালি এই মিটে যুক্ত হয়ে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় দ্ক্ষ জনসম্পদ গড়ে তোলার ক্ষেত্রে ইন্ডাস্ট্রি ও একাডেমিয়াদের যৌথভাবে কাজ করতে করার জন্য গুরুত্ব ও যৌক্তিকতা তুলে ধরেন।
গবেষণা ও সম্প্রসারণ দপ্তর এবং আইকিউএসি যৌথভাবে আয়োজিত এই মিটে দেশের বিভিন্ন পর্যায়ের ও সেক্টরের ৭৬টি প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা এবং রুয়েটের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার, পরিচালক ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।
এই কোলাবোরেশন মিটে অংশগ্রহণকারী ১৫টি ইন্ডাস্ট্রি রুয়েটের একাডেমিয়া ও শিক্ষার্থীদের সাথে ইনোভেটিভ উদ্যোগ বাস্তবায়ন করার জন্য সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে। এছাড়াও রুয়েটের প্রতিটি বিভাগে ইন্ডাস্ট্রিয়াল উপদেষ্টা প্যানেল গঠন করার বিষয়েও আলোচনা হয়।
কোলাবোরেশন মিটে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান রিপন, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোঃ ফারুক হোসেন, আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ সেলিম হোসেন প্রমূখ।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com