রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন

News Headline :
মিছিলে গিয়ে নিখোঁজ শাহীন এক মাসেও বাড়ি ফেরেনি, মর্গে থাকা লাশের দাবি পরিবারের পাবনায় নবাগত পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা ছাত্র গণঅভ্যুত্থানের এক মাস পূর্ণ হওয়ায় শহীদদের স্মরণে পাবনায় শহীদি মার্চ কর্মসূচি পালন টাংগাইলের মধুপুরে “শহীদি মার্চ পালন” কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে লুট হওয়া একটি গ্যাসগান উদ্ধার নওগাঁর মান্দায় লীজকৃত পুকুরের দখল পাচ্ছেন না যুবদলনেতা আব্দুল জলিল জুড়ীতে নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন সাংবাদিকদের সাথে খাগড়াছড়ি পৌর প্রশাসনের মতবিনিময় সভা ইবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের ‘শহীদি মার্চ’ কর্মসূচি পালন রাজশাহীতে শেখ হাসিনা-কাদেরসহ ৪৪১ জনের বিরুদ্ধে হত্যা মামলা

সারা দেশে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত

Reading Time: 6 minutes

শাহরিয়ার মিল্টন, শেরপুর :
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উপলক্ষে শেরপুরের নকলায় ‘ভাষা শহীদদের স্মরণে আমরা নতুন প্রজন্ম’ শিরোনামে দেওয়াল পত্রিকা প্রকাশ করা হয়েছে। বুধবার (২১ ফেব্রæয়ারি) উপজেলার ঐতিহ্যবাহী বানেশ্বরদী ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে ও অংশ গ্রহনে এ দেওয়াল পত্রিকা প্রকাশ করা হয়। ভাষা শহীদদের স্মরণে প্রকাশিত তথ্যবহুল এ দেওয়াল পত্রিকাটি শিক্ষক ও শিক্ষার্থীদের নিজের লেখা ছোট গল্প, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সংশ্লিষ্ঠ কবিতা, ছড়া, চিত্র, শিক্ষণীয় ছবি দিয়ে সাজানো হয়েছে।
পত্রিকাটির সম্পাদক মন্ডলির সভাপতি হিসেবে ছিলেন মাদ্রাসার সুপার মাওলানা মো. শহিদুল ইসলাম এবং সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও নকলা প্রেস ক্লাবের সভাপতি সহকারী শিক্ষক মো. মোশারফ হোসাইন। পত্রিকাটি প্রকাশনার দায়িত্ব পালন করেন সহকারী সুপার মাওলানা মো. ফজলুল করিম ও বার্তা সম্পাদকের দায়িত্বে ছিলেন সহকারী শিক্ষক মো. শওকত আলী।
বুধবার উপজেলার বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসা মিলনায়তনে দেওয়াল পত্রিকাটি শিক্ষক-শিক্ষার্থীসহ ও সকল পাঠকের জন্য উন্মুক্ত করা হয়। এসময় পত্রিকার সম্পাদক মন্ডলির সভাপতি, সম্পাদক, প্রকাশক ও বার্তা সম্পাদকসহ সহকারী শিক্ষক মোসাম্মৎ রোকেয়া আক্তার, নুসরাত জাহান নিপা, সহকারী মৌলভী ফুলেছা খাতুন ও হযরত আলী, সহকারী শিক্ষক মাহাদী মাসুদ, মোস্তাফিজুর রহমান খান, তাহেরা সুলতানা, কব্দুল হোসেন, ইয়াছিন আহাম্মেদ, আরিফ হোসেন, লাবনী বেগমসহ অন্যান্য শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শিবপুরে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মাহবুব খান, নরসিংদী: নরসিংদীর শিবপুরে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস -২০২৪ পালন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার ( ২১ ফেব্রুয়ারি) সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মো: সজীব এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব সিরাজুল ইসলাম মোল্লা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: ফরিদ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুহসিন নাজির, সাধারণ সম্পাদক সামসুল আলম ভূঁইয়া রাখিল,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান রাসেল। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই মাস্টার,জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক শহিদুল আলম,উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো: আমজাদ হোসেন প্রধান,সাংগঠনিক সম্পাদক বিপ্লব চক্রবর্তী, উপজেলা যুবলীগের সভাপতি মো: মাহবুব আলম মোল্লা তাজুল,সাধারণ সম্পাদক শেখ কামাল,সাবেক ছাত্রনেতা কাদির মিষ্টারসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।এর আগে রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে কলেজগেইট এ অবস্থিত উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন,উপজেলা প্রশাসন,উপজেলা পরিষদ,উপজেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠন। সভাশেষে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১২ জন বিজয়ীদের মাঝে পুরষ্কার হিসেবে বই বিতরণ করা হয়।

হাবিপ্রবি’তে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মহান শহিদ দিবস পালিত
মুরাদ হোসেন, হাবিপ্রবি দিনাজপুর : 
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ পালিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। সকাল ৮.২০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান প্রশাসনিক ভবনের সম্মুখে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এ সময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমান, প্রক্টর প্রফেসর ড. মো. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মোঃ মাহাবুব হোসেন। এরপর ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা কালো ব্যাচ ধারণ করেন। পরে ২১ শে ফেব্রুয়ারি ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে প্রভাত ফেরি পুরো ক্যাম্পাস ও এর সামনের মহাসড়ক প্রদক্ষিণ করে। প্রভাত ফেরিতে বিপুল সংখ্যক শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন। পরবর্তীতে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান ২১ শে ফেব্রুয়ারি শহিদদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। ক্রমান্বয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন হাবিপ্রবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, ডীনগণ, শিক্ষকবৃন্দের বিভিন্ন সংগঠন, কর্মকর্তাবৃন্দের সংগঠন, হাবিপ্রবি শাখা ছাত্রলীগ-এর নেতৃবৃন্দ, কর্মচারীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।  শহিদ মিনার প্রাঙ্গনে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে মাননীয় ভাইস-চ্যান্সেলর এর বাণী বিতরণ করা হয়। বাণীতে মাননীয় ভাইস-চ্যান্সেলর বলেন,  বাঙালির গৌরব ও গর্বের একুশে ফেব্রুয়ারি এখন পৃথিবীর সকল জাতি গোষ্ঠীর মাতৃভাষার অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার দিন হিসেবে স্বীকৃত এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপিত হচ্ছে। বিশ্ববাসীর কাছে একুশ এখন ন্যায় সঙ্গত অধিকার আদায়ের অনন্ত প্রেরণার উৎস।  বাণী বিতরণ শেষে ৯.৪০ মিনিটে টিএসসি প্রাঙ্গণে শিশুদের চিত্রাঙ্কন (শহিদ মিনার ও ভাষা আন্দোলনের উপর) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে “ভাষা আন্দোলন, বাঙালি জাতিসত্ত্বা ও স্বাধীনতা” শীর্ষক স্বহস্তে লিখিত রচনা প্রতিযোগিতা এবং”আবৃত্তি ও দেশাত্মবোধক গানের” প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সকাল ১১.৩০ মিনিটে সকল প্রতিযোগিতাসমূহের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া বাদ জোহর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা শহিদ ও সকল শহিদগণের আত্মার মাগফিরাত কামনা করে কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

গোবিন্দগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের শ্রদ্ধাঞ্জলি 

 আঃ খালেক মন্ডল, গাইবান্ধা :

গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে (রাত ১২টা ১ মিনিটে) উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা ও থানা প্রশাসন, পৌরসভা, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। শুরুতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণার প্রেক্ষাপট তুলে ধরে উপস্থাপনায় একে একে শহীদ মিনারে পুষ্পার্ঘ প্রদান করা হয়। শেষে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে প্রথম প্রহরের কর্মসূচি শেষ করা হয়। পরে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাজ্ঞলি অর্পণের শুরুতেই ৩২, গাইবান্ধা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যক্ষ আবুল কালাম আজাদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এমপি পিএ পুষ্পার্ঘ অর্পণ করে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, ভাইস চেয়ারম্যান শরিফুল ইসলাম তাজুর নেতৃত্বে প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীরা, পৌর মেয়র মুকিতুর রাফির নেতৃত্বে পৌর পরিষদ ও কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধাদের সংগঠন, উপজেলা আওয়ামী লীগের পক্ষে সভাপতি সহ সাধারণ সম্পাদক মোকাদ্দেস আলী বাদু ও বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, জাতীয় পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয়তাবাদী দল বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারি স্কুল-কলেজ ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া, গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ীতে সকাল ৮টায় স্হানীয় শহীদ মিনারে কাটাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জোবায়ের হাসান মোঃ শফিক মাহমুদ গোলাপের পুস্পমাল্যর পর বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন, বাগদা মাহমুদ বাগ দ্বিমুখী উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্কুল, মাদ্রাসার পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করেন।

যথাযোগ্য মর্যাদায় বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর কর্তৃক ৭২ তম মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালন

একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়ার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মিছিলে পুলিশের গুলিতে নিহত হন সালাম বরকত-রফিক-জব্বারসহ বেশ কয়েকজন। মাতৃভাষার জন্য তাঁদের আত্মত্যাগ ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা। তখন থেকেই দিনটি শহিদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ১৯৯৯ খ্রিষ্টাব্দের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে প্রস্তাব উত্থাপন করা হয় ও এতে ১৮৮টি দেশ সমর্থন জানালে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে । ২১ শে ফেব্রুয়ারি সকল বাংলাভাষী মানুষদের জন্য এক গৌরবময় দিন। অন্যদিকে এই দিনটিকে সকল ভাষা শহীদদের স্মরণ করা ও তাদের জন্য মাগফিরাতের দোয়া করার সঠিক সময়। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন উপলক্ষ্যে বিএসটিআই বিভাগীয় অফিস রংপুর এর উদ্যোগে সূর্যোদয়ের সাথে সাথে নতুন জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত রাখা হয় , ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে হাতে ফুল ও ব্যানার নিয়ে সারিবদ্ধভাবে প্রভাত ফেরীতে সকল কর্মকর্তা কর্মচারী রংপুর টাউন হলস্থ শহীদ বেদীতে ফুল দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন। বেলা ১০ ঘটিকার সময় জনাব মফিজ উদ্দিন আহমাদ,উপপরিচালক ও অফিস প্রধান এর সভাপতিত্বে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ এ ১৯৫২ এ ভাষা আন্দোলনে শহিদদের স্মরণে প্রানবন্ত আলোচনা অনুষ্ঠান ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়। প্রকৌঃ মোঃ জাহিদুর রহমান,সহকারী পরিচালক (সিএম) এ সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে আন্দোলনের প্রেক্ষাপট ও ইতিহাস এবং প্রয়োগ নিয়ে আলোচনা করেন প্রকৌঃ মোঃ তাওহীদ আল আমিন, ফিল্ড অফিসার (সিএম) , উজ্জল কুমার সিনহা, সহকারী পরিচালক (রসায়ন) এবং মফিজ উদ্দিন আহমাদ,উপপরিচালক ও অফিস প্রধান । কবি আরু জাফর ওবায়দুল্লাহ এর মাগো ওরা বলে আবৃত্তি করেন মারুফা বেগম, ফিল্ড অফিসার (সিএম)। অতঃপর বাদ যোহর বিএসটিআই বিভাগীয় অফিস রংপুর এর মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে সকল ভাষা শহিদ,তাদের পরিবারবর্গসহ চলমান বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ঠ অনিষ্ট থেকে পানা চেয়ে সবার মঙ্গল ও মাগফেরাত চেয়ে আল্লাহ’র কাছে দোয়া চাওয়া চাওয়া হয়। দোয়া পরিচালনা করেন হাফেজ মোঃ শামীম হোসেন,পেশ ঈমাম,বিএসটিআই,রংপুর

মহান শহীদ দিবস ও আন্তর্জাাতিক মাতৃভাষা দিবসে পাবনা লেডিস ক্লাব ও মহিলা ক্রীড়া সংস্থার শ্রদ্ধা নিবেদন

এস এম আলম, ২১ ফেব্রæয়ারি:পাবনায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাাতিক মাতৃভাষা দিবস। মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রভাত ফেরী বের হয় ও জেলার কেন্দ্রীয় শহীদ মিনারেপুষ্পমাল্য অর্পন করেন জেলা প্রশাসকের সহধর্মিণী লেডিস ক্লাবের সভাপতি রিফা তাবাসসুম দ্যুতি,লেডিস ক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক মাহফুজা সুলতানা,মহিলা ক্রীড়া সংস্থার সদস্য শামসুন নাহার রেখাসহ লেডিস ক্লাব ও মহিলা ক্রীড়া সংস্থার সকল সদস্যবৃন্দ।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com