শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন

News Headline :
ইউপি চেয়ারম্যানের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন মারিশ্যা-দীঘিনালা সড়কের মাটি সরে গিয়ে দূর্ভোগে জনগণের সেবা দেওয়ার জন্যই সরকার আমাকে পাঠিয়েছেঃ-নওগাঁর নবাগত ডিসি রাজশাহীতে শিক্ষার্থী হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে শুটার রুবেল পাবনায় সাংবাদিকের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করলেন নবাগত জেলা প্রশাসক মধুপুরে বৈষম্যবিরোধী ও কোটা আন্দোলনে নিহতদের স্মরণে  বিএনপির দোয়া  মাহফিল অনুষ্ঠিত  পাবনার হেমায়েতপুরে কারামুক্ত বিএনপি নেতা-কর্মীদের সংবর্ধনা ও আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন বাঘাইছড়িতে বিএনপির দুই নেতা বহিষ্কার ডোমারে সীরাতুন্নবী (সাঃ) মাহফিল অনুষ্ঠিত পাবনার সুজানগরে ইসলামী আন্দোলন বাংলাদেশের পথসভা অনুষ্ঠিত

খাগড়াছড়িতে ইসলামিক ফাউণ্ডেশন’র উদ্যোগে পবিত্র শবে মে’রাজ পালিত

Reading Time: 2 minutes

আব্দুল্লাহ আল মামুন, খাগড়াছড়ি:
ইসলামিক ফাউণ্ডেশন খাগড়াছড়ি জেলার উদ্যোগে যথাযথ মর্যাদায় পবিত্র শবে মে’রাজ শীর্ষক আলোচনা মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
শনিবার(১৮ফেব্রুয়ারী) বাদ এশা সদর উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে এ মাহফিল অনুষ্ঠিত হয়।
এসময় মাহফিলে উপস্থিত ছিলেন, নাজমুস সাকিব উপ-পরিচালক ইসলামিক ফাউণ্ডেশন খাগড়াছড়ি। শবে মে’রাজের বিষয়ে আলোচনা করেন, মাওলানা খায়রুল বাশার পেশ ইমাম, সদর উপজেলার মডেল মসজিদ, শালবন, খাগড়াছড়ি।
এসময় আলোচকরা বলেন, আজ থেকে প্রায় দেড় হাজার বছর আগে আমাদের পিয়ারে নবী হজরত মুহাম্মদ(সা.) বিশ্ব জাহানের অধিপতি মহান স্রষ্টা আল্লাহ তায়ালার সঙ্গে সাক্ষাতে মিলিত হয়েছিলেন। এ কারণে শবে মেরাজের গুরুত্ব ও তাৎপর্য অত্যন্ত ব্যাপক ও সুদূরপ্রসারী আধ্যাত্মিক তথা মারফত দর্শন রয়েছে।
রজব মাসে ২৬তারিখ দিবাগত রাতেই সংগঠিত হয়েছিল মহানবী(সা.)-এর জীবনের আশ্চার্যজনক ঘটনা, যা পবিত্র শবে মেরাজ নামে পরিচিত। আমরা জানি, আল্লাহ রাব্বুল আলামিন অসীম ক্ষমতা ও শক্তির অধিকারী। ভূমণ্ডল ও নভোমণ্ডলের সব কিছু তারই সৃষ্টি। পৃথিবীর সৃষ্টিরাজির চেয়েও আরও কত বিস্ময়কর সৃষ্টি আছে, যা মানুষের চোখে দেখা তো দূরের কথা বরং কল্পনা করাটাও অসম্ভব। আর এই মে’রাজ হচ্ছে, মহান আল্লাহতায়ালার কুদরতেরই অংশ বিশেষ। নবুওয়াতের ১০টি বছর অসহ্য নির্যাতন, নিপীড়ন-উৎপীড়ন, জ্বালা-যন্ত্রণা সহ্য করে ঘাত-প্রতিঘাত পারি দিয়ে রাসূলুল্লাহ(সা.) ইমানি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এর পরেই সান্ত্বনা স্বরূপ মহান আল্লাহ তার পিয়ারে হাবিব হজরত মুহাম্মদ (সা.)কে মে’রাজের মাধ্যমে বিশেষ মর্যাদা ও সম্মান দান করেছেন, যা বিপদকে আনন্দ উল্লাসে এবং অপমানকে সম্মানে রূপান্তরিত করেছেন।
আল্লাহ পাক পবিত্র কুরআনের সূরা বনি ইসরাইলের ১নং আয়াতে মেরাজের ঘটনা এভাবে উপস্থাপন করেছেন। ‘পবিত্র ও মহিমাময় তিনি, যিনি তার বান্দাকে, রজনী যোগে ভ্রমণ করিয়ে ছিলেন মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা পর্যন্ত। যার চারপাশে আমি নানা ধরণের বরকত প্রদান করিয়া রাখিয়াছি, উদ্দেশ্য আমি তাহাকে স্বীয় আশ্চর্য ক্ষমতার কিছু নিদর্শন দেখানো। তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা। উপরোক্ত আয়াতে আল্লাহতায়ালা রাসূলুল্লাহ (সা.)-এর মহাবিশ্ব ভ্রমণ এবং দর্শনের কথা উল্লে­খ করেছেন। এছাড়াও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, শাহাদাত উল্লাহ ফিল্ড অফিসার, মোঃ হাবীবুর রহমান মাস্টার ট্রেইনার, নূর হোসেন চৌধুরী সদস্য মডেল মসজিদ পরিচালনা কমিটি প্রমূখ।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com