শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

News Headline :
পাবনা র‌্যাবের অভিযানে পর্নগ্রাফি মামলার পলাতক আসামী গ্রেফতার পিলখানা হত্যাকান্ড দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ধ্বংস করে দিয়েছে-রাকিন আহমেদ পাঁচবিবিতে বিএনপির দুই গ্রুপের প্রতিবাদ সমাবেশ ঘিরে প্রশাসনের ১৪৪ ধারা জারি শেরপুর জেলা আ’ লীগের সিনিয়র সহ সভাপতি চন্দন কুমার পাল আটক পাবনায় মানবকল্যাণ ট্রাস্টের ৪ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ রাজশাহী মহানগরীতে বিপুল পরিমান গাঁজা-সহ মাদক কারবারী গ্রেফতার পুনাক ও রাজশাহীর ক্ষদ্র উদ্যোক্তাদের পণ্য বিক্রয় কেন্দ্রের উদ্বোধন পাবনায় সাদ্দামের নেতৃত্বে সন্ত্রাসী হামলায় ছুরিকাঘাতে ৩জন আহত একজনের অবস্থা আশংকাজনক সিরাজগঞ্জে ইজিবাইক চালককে হত্যা করে গাড়ি ছিনতাই আটক দুই কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে হত্যা মামলার আসামী গ্রেফতার

জ্ঞানভিত্তিক আগামী প্রজন্ম গড়তে শুদ্ধ বিতর্ক চর্চা অব্যহত রাখতে হবে- এসপি খাইরুল আলম

Reading Time: 2 minutes

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া:
৩য় ডিডিবি- বিএফ জাতীয় বিতর্ক উৎসব ও আর্ট কম্পিটিশন-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শনিবার ১১ মার্চ দিনব্যাপী কুষ্টিয়া সরকারি কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলার পুলিশ সুপার  মো:খাইরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া পৌরসভার প্যানেল মেয়র মো: শাহিন উদ্দিন, কুষ্টিয়া সরকারি কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক লাল মোহাম্মদ, কুষ্টিয়া জজ কোর্ট এর অতিরিক্ত পিপি সিনিয়র এ্যাডভোকেট নিজাম উদ্দিন, কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের সহযোগি অদ্যাপক অজয় কুমার মৈত্র, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিবেট ফর ডেভেলপমেন্ট বাংলাদেশের মহাসচিব এস.এম.শামীম রানা। শুভেচ্ছা বক্তব্য রাখেন বেটারমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান জুবায়ের হাসনাত অর্পন, কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট ডিবেটিং ক্লাব এর মডারেটর নাজনিন নাহার ও  ইন্সট্রাকটর নুরজাহান বীনা, ইসলামী বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাব এর সভাপতি নুসরাত নওরিন, জগন্নাথ বিশ্ব বিদ্যালয়ের জুবায়ের আল মামুন, কুষ্টিয়া সরকারি কলেজ ডিবেটিং ক্লাব এর যুগ্ম-সম্পাদক তানভীর আহমেদ, যশোর ক্যান্টনমেন্ট কলেজের আশফাকুর রহমান , বাংলাদেশ ন্যাশনাল ডিবেট প্লাটফর্মের চেয়ারম্যান ফয়সাল মাহমুদ, মেহেরপুর বাদিয়াপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জান্নাতুল বাকি, সভাপতিত্ব করেন, লেখক, গবেষক ও ডিবেট ফর ডেভেলপমেন্ট বাংলাদেশের উপদেষ্টা ড. আমানুর আমান।
সন্ধায় সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ মো: আনছার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজ ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো:আজিম উদ্দিন, লাহিনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রাধান শিক্ষক সাজ্জাদুল আলম মুক্তি, কম্পিউটার স্পেস ইন্সটিটিউট এর পরিচালক জাহিদুল ইসলাম রনি ও চর্যাপদ এর সভাপতি আনোয়ার কবীর বকুল। সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেভেলপমেন্ট এর মহাসিচব এস.এম.শামীম রানা।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি পুলিশ সুপার খাইরুল আলম তার বক্তব্যে বলেন জ্ঞানভিত্তিক আগামী প্রজন্ম গড়তে শুদ্ধ বিতর্ক চর্চা অব্যহত রাখতে হবে। বিতর্ক উৎসবের স্লোগান যতার্থ ” শুদ্ধ যুক্তিই জীবনের উৎকর্ষ” বিতর্ক শিক্ষা বর্তমান প্রজন্মকে সামনে এগিয়ে রাখে। বর্তমানে যারা সফল মানুষ তারা অনেকেই বিতার্কিক ছিলেন। তিনি তার বক্তব্য আরো বলেন এ ধরনে শুদ্ধ যুক্তির আয়োজনের ধারা অব্যাহত রাখতে হবে। আগামীতে এ ধরনের বিতর্ক চর্চার যে কোন আয়োজনে জেলা পুলিশের সার্বিক সহযোগিতা অব্যহত থাকবে।সমাপনি অনুষ্ঠানের প্রধান অতিথি কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ বলেন বিতর্ক চর্চার মাধ্যমে একজন শিক্ষার্থীর সামনে এগিয়ে যাওয়ার পথ সুগম হয়। বিতর্ক পাঠ্য সূচিতে অন্তভৃক্ত করা এখন সময়ের দাবি।
এবারের ডিডিবি-বিএফ জাতীয় বিতর্ক উৎসব ও আর্ট কম্পিটিশনে স্কুল পর্যায়ে বিতর্ক প্রতিয়োগীতায় চ্যাম্পিয়ান হয়েছে কুষ্টিয়া সদর উপজেলার লাহিনী মাধ্যমিক বিদ্যালয় ও রানার্স আপ হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা বিদ্যালয়। কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করে কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট ও রানার্স আপ হয়েছে যশোর ক্যান্টনমেন্ট কলেজ। এছাড়াও বায়োরায়ী বিতর্ক প্রতিযোগিতায় ১০ জনকে ও কুইজ প্রতিযোগিতায় ৫ জনকে ও আর্ট কম্পিটিশনে ৩ ক্যাটাগরিতে ৯ জনকে পুরস্কৃত করা হয়। পুরো আয়োজনে পুরস্কার প্রাপ্তিসহ বিচারকদের বিচারে, কলেজ পর্যায়ে সেরা কলেজ হওয়ার গৌরব অর্জন করে কুষ্টিয়া সরকারি কলেজ ও সেরা স্কুল হওয়ার গৌরব অর্জন করে লাহিনী মাধ্যমিক বিদ্যালয়। উৎসবের শেষে বিতর্ক সংগঠকদের সেরা সংগঠক পুরস্কার খুলনা বিভাগের মধ্যে স্বেচ্ছা সেবা মূলক কাজের জন্য ৭ টি সংগঠনকে সম্মাননা স্মারক ও ৪ জনকে বিতর্কে বিশেষ অবদান রাখায় সম্মাননা প্রদান করা হয়।
দিনব্যাপী আয়োজনে শুরুতে উৎসবের বর্ণাঢ্য শোভাযাত্রা কুষ্টিয়া শহর প্রদক্ষিন করে, কুষ্টিয়া সরকারি কলেজ অডিটোরিয়ামে উৎসবে মিলিত হয় দিনব্যাপী আয়োজনে, বিতর্ক কর্মশালা, বিতর্ক প্রতিযোগিতা, আর্ট , কুইজ কম্পিটিশন ও শো ডিবেট ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন সারা বাংলাদেশের ৪১ টি প্রতিষ্ঠানে ৩ শতাধিক বিতর্ক প্রেমী শিক্ষার্থী-শিক্ষক- ডিবেটিং ক্লাব মডারেট ও অতিথি বৃন্দ।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com