শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন

News Headline :
সিরাজগঞ্জে ইজিবাইক চালককে হত্যা করে গাড়ি ছিনতাই আটক দুই কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে হত্যা মামলার আসামী গ্রেফতার পাবনা জেলার ১৯৬তম জন্মদিন উপলক্ষে কাগজে গ্রাফিতি প্রতিযোগিতা অনুষ্ঠিত বাজারের আগুন: ত্রিশালের কাঁচাবাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য আকাশছোঁয়া বিপাকে সাধারণ মানুষ কুষ্টিয়া জেলা পুলিশের সতর্ক বার্তা পাবনা র‌্যাবের অভিযানে ৪টি হত্যাসহ একাধিক মামলার আসামী গ্রেফতার নওগাঁ সোসাইটির নীতিমালা ভঙ্গ করে প্রতিপক্ষের ঘর দখলের অভিযোগ অপরাধী ও দুষ্টু লোকদের স্থান বিএনপিতে হবে না বলে তারেক রহমান স্পষ্ট বার্তা দিয়েছেন: কেন্দ্রীয় যুবদল সম্পাদক নয়ন পাবনায় সংবাদ প্রকাশের জেরে ওসির ইন্ধনে সাংবাদিকের খোজে সন্ত্রাসীরা মতিহারে সাজাপ্রাপ্ত পলাতক আসামী সোহেল গ্রেফতার

পাবনা জেলা প্রশাসক বরাবর “পাবনা বৈষম্য বিরোধী সাংবাদিক সমাজ” এর স্মারকলিপি প্রদান

পাবনা জেলা প্রশাসক বরাবর "পাবনা বৈষম্য বিরোধী সাংবাদিক সমাজ" এর স্মারকলিপি প্রদান

Reading Time: 3 minutes

নিজস্ব সংবাদদাতা, পাবনা :
বৈষম্যের শিকার সাংবাদিকদের অধিকার ও মর্যাদা রক্ষায় ৭দফা দাবিতে পাবনা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছেন পাবনা বৈষম্য বিরোধী সাংবাদিক সমাজ নেতৃবৃন্দ। এছাড়াও প্রধান উপদেষ্টা, তথ্য উপদেষ্টা ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।
রবিবার (২২ সেপ্টেম্বর ) দুপুরে পাবনা বৈষম্য বিরোধী সাংবাদিক সমাজের আহবায়ক ও দৈনিক খবর বাংলার সম্পাদক আলহাজ ডাঃ আব্দুস সালাম এবং সদস্য সচিব পাবনা সংবাদপত্র মালিক গ্রুপের সভাপতি সোহেল রানা বিপ্লব জেলা প্রশাসক মো: মফিজুল ইসলামের কাছে এই স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপিতে উল্লেখ করা হয় বিগত স্বৈরাচার সরকারের দোসর, পদলেহনকারী ও স্বজনপ্রীতির ধারক কতিপয় সাংবাদিকের হাতে পাবনা প্রেসক্লাব দীর্ঘ ১৭ বছর যাবৎ জিম্মি হয়ে আছে। এই কুচক্রী মহলটি নিজেদের স্বার্থসিদ্ধি ও প্রভাব বলয় টিকিয়ে রাখার স্বার্থে প্রেসক্লাবটিকে একটি স্বৈরাচারী প্রেসক্লাবে পরিণত করেছে। নানা অপকর্মের মাধ্যমে তারা প্রেসক্লাবের সুনাম ক্ষুন্ন করছে। পাবনার মানুষের কাছে প্রেসক্লাবটি এখন ক্যাসিনো প্রেসক্লাব নামে পরিচিত।

প্রেসক্লাবের প্রভাবশালী সদস্যরা ক্লাবটিতে তাদের আধিপত্য টিকিয়ে রাখার স্বার্থে এমনভাবে গঠনতন্ত্র রচনা করেছেন, যাতে তাদের ইচ্ছার বাইরে নতুন কেউ এসে সদস্যপদ লাভ করতে না পারে। যেমন প্রেসক্লাবের গঠনতন্ত্রে উল্লেখ আছে পরিচালনা পরিষদের মিটিং এ একজন সদস্য আপত্তি করলেও আবেদনকারিকে সদস্যপদ দেয়া যাবে না। সদস্যপদের জন্য আবেদন করতে হলে ২/৩জন সদস্যের সুপারিশ গ্রহন করতে হবে। আবেদনে প্রেসক্লাবের সদস্য একজন প্রস্তাবকারী এবং একজন সমর্থনকারির নাম-পরিচয় উল্লেখ করতে হবে। এসব প্রস্তাবকারী, সমর্থনকারি ও সুপারিশকারীরা পরবর্তীকালে আপত্তি করলে আবেদন বাতিল বলে গন্য হবে। এধরণের আরও অনেক স্বৈরাচারী নিয়ম কানুনের মাধ্যমে পাবনা প্রেসক্লাবে সদস্যপদ দেয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রাখা হয়েছে।

স্যাটেলাইট টেলিভিশনের সাংবাদিক, জাতীয় দৈনিক পত্রিকা ও পাবনায় কর্মরত বিভিন্ন স্থানীয় পত্রিকার সম্পাদকদেরকেও পাবনা প্রেসক্লাবে সদস্যপদ দেয়া হচ্ছেনা। অথচ স্থানীয় পত্রিকার কার্ড বহনকারী সাংবাদিক ও প্রেসক্লাবের একজন অফিস পিয়নকে এই প্রেসক্লাবের সদস্যপদ দেয়া হয়েছে। এছাড়া প্রেসক্লাবের প্রভাবশালী ব্যক্তিদের পছন্দের লোকজনকে সাংবাদিক না হলেও প্রেসক্লাবের সদস্য করা হচ্ছে। নেতৃস্থানীয় ব্যক্তিদের সন্তানেরা সাংবাদিক না হয়েও প্রেসক্লাবের সদস্যপদ লাভ করছে। এদের মধ্যে আব্দুল মতীন খানের ছেলে ফাহিমুল কবির খান শান্তনু’র নাম উল্লেখযোগ্য। সে কোন সাংবাদিক নয়, পাবনা জেলা যুবলীগের সক্রিয় সদস্য।

প্রেসক্লাবের সাবেক সভাপতি রবিউল ইসলাম রবির ছেলে রিজভী জয়, সহ সভাপতি মীর্জা আজাদ এর ছেলে পার্থ হাসান, সহ সভাপতি ইয়াছিন আলী মৃধা রতনের ছেলে ইয়াদ আলী মৃধা পাভেল, সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ এর মামাতো ভাই মিজানুর রহমান মিজান, সভাপতি এবিএম ফজলুর রহমানের ঘনিষ্ঠজন ও তার সংগঠন “ক্যাব” এর সাধারণ সম্পাদক মাহবুব আলমকে স্বজনপ্রীতির মাধ্যমে প্রেসক্লাবের সদস্য করা হয়েছে। শুধু তাই নয়, যারা সাংবাদিকতার পেশার সাথে আদৌ জড়িত নয়, দীর্ঘদিন যাবত সাংবাদিকতার পেশায় অনুপস্থিত , শুধুমাত্র নিজের লোক বিবেচনায় এবং ভোটের সময় নিজেদের জয় নিশ্চিত করার চিন্তায় এমন ব্যাক্তিদেরও প্রেসক্লাবের সদস্য রাখা হয়েছে। অথচ প্রবীণ, যোগ্যতা সম্পন্ন ও বড় বড় মিডিয়ার অনেক প্রকৃত সাংবাদিককে প্রেসক্লাবের সদস্যপদ দেয়া হচ্ছেনা।

পাবনা প্রেসক্লাবের এসব অনিয়ম ও বৈষম্য দুর করনের লক্ষে পাবনা বৈষম্য বিরোধী সাংবাদিক সমাজ ৭ দফা দাবী উত্থাপন করেছে। দাবীগুলো হলো (১) পাবনা প্রেসক্লাবের মেয়াদ উত্তীর্ণ কমিটির সকল কার্যক্রম বন্ধ ঘোষনা করতে হবে। (২) অবিলম্বে পাননা প্রেসক্লাবে একজন প্রশাসক নিয়োগ করতে হবে। (৩) প্রেসক্লাবের গঠনতন্ত্রে সদস্যপদ লাভের ক্ষেত্রে অন্তরায় সকল স্বৈরাচারী ধারা বাতিল করতে হবে। (৪) প্রেসক্লাবের সদস্য যারা সাংবাদিকতার পেশার সাথে জড়িত নয়, তাদের সদস্যপদ বাতিল করতে হবে। (৫) পাবনায় কর্মরত সকল প্রেসকার্ডধারী প্রকৃত সাংবাদিকদের প্রেসক্লাবের সদস্য করতে হবে। (৬) পাবনায় কর্মরত সকল পেশাদার সাংবাদিকদের সমন্বয়ে অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করতে হবে। (৭) সদস্যপদ বঞ্চিত প্রকৃত সাংবাদিকদের প্রেসক্লাবের সদস্য করার পর নির্বাচনের ব্যবস্থা করতে হবে।
অধিকার বঞ্চিত সাংবাদিকরা তাদের ন্যায্য দাবী আদায়ে পাবনার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেছেন।
স্মারকলিপি প্রদানের সময় পাবনা বৈষম্য বিরোধী সাংবাদিক সমাজ নেতৃবৃন্দের মধ্যে আরও যারা উপস্থিত ছিলেন তারা হলেন- এটিএন বাংলার জেলা প্রতিনিধি ও দৈনিক খবরপত্রের স্টাফ রিপোর্টার মোবারক বিশ্বাস, এসএ টিভির জেলা প্রতিনিধি কামরুল ইসলাম, অগ্রযাত্রা টিভির জেলা প্রতিনিধি ও দৈনিক অপরাধ বিচিত্রার রাজশাহী ব্যুরো চিফ সেলিম মাহমুদ এবং এশিয়ান টিভির স্টাফ রিপোর্টার ও বাংলাদেশের খবর জেলা প্রতিনিধি শফিক আল কামাল প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com