শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

News Headline :
ইউপি চেয়ারম্যানের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন মারিশ্যা-দীঘিনালা সড়কের মাটি সরে গিয়ে দূর্ভোগে জনগণের সেবা দেওয়ার জন্যই সরকার আমাকে পাঠিয়েছেঃ-নওগাঁর নবাগত ডিসি রাজশাহীতে শিক্ষার্থী হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে শুটার রুবেল পাবনায় সাংবাদিকের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করলেন নবাগত জেলা প্রশাসক মধুপুরে বৈষম্যবিরোধী ও কোটা আন্দোলনে নিহতদের স্মরণে  বিএনপির দোয়া  মাহফিল অনুষ্ঠিত  পাবনার হেমায়েতপুরে কারামুক্ত বিএনপি নেতা-কর্মীদের সংবর্ধনা ও আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন বাঘাইছড়িতে বিএনপির দুই নেতা বহিষ্কার ডোমারে সীরাতুন্নবী (সাঃ) মাহফিল অনুষ্ঠিত পাবনার সুজানগরে ইসলামী আন্দোলন বাংলাদেশের পথসভা অনুষ্ঠিত

রংপুরে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে দেবী দুর্গার প্রতিমা বিসর্জন

Reading Time: < 1 minute

নিজস্ব সংবাদদাতা,রংপুর:
সারাদেশের মতো রংপুরেও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমীতে ঢাক-ঢোল, তবলা ও ভুভুজেলা বাজিয়ে দেবীদুর্গাকে বিদায় জানানো হয়। দেবী দুর্গার আগমন ও বিদায়ে জগতের কল্যাণ সাধিত হবে, এমনটাই বিশ্বাস ভক্ত ও অনুসারীদের। এ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রারও আয়োজন করা হয়।মঙ্গলবার দুপুর থেকেই রংপুর মহানগরীসহ জেলায় শুরু হয় প্রতিমা বিসর্জনের প্রস্তুতি। ভক্তদের চোখের জলে দেবীদূগার বিদায় ক্ষণে দেশের সমৃদ্ধ কামনা করা হয়। এরআগে সকালে মধ্যে দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেয়া হয়। এরপর দেবী দূর্গার সিঁথিতে সিঁদুর পরানো ও মিষ্টি মুখ করানো শেষে মÐপে আগত নারীরা একে অপরের সিঁথি, গারে-মুখে সিঁদুর ছোয়া বিনিময় করেন।পরে দুপুরের পর থেকে রংপুর মহানগরীর বিভিন্ন প্রান্ত থেকে ট্রাকে ও পিকআপ ভ্যানে করে প্রতিমা বিসর্জন যাত্রায় অংশ নিতে রংপুর কালেক্টরেট সুরভি উদ্যানের সামনে আসেন ভক্ত ও অনুসারীরা। সেখান থেকে পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা ও মহানগরের আয়োজনে শুভ বিজয়া উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। পরে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা শাখার সভাপতি শ্রী রামজীবন কুন্ডের সভাপতিত্বে ও মহানগর শাখার সাধারণ সম্পাদক এ্যাড. প্রশান্ত কুমার রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন রংপুর মেট্রোপলিটন পুলিশের সম্মানিত কমিশনার মোঃ মনিরুজ্জামান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, রংপুর মহানগর শাখার সভাপতি রসিক কাউন্সিলর শ্রী হারাধন রায় হারা। এসময় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি, হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাটি নগরীর সুরভী উদ্যানের সম্মুখ হতে শুরু হয়ে নগরীর পায়রা চত্বর-সেন্ট্রাল রোড-ফায়ার সার্ভিস মোড়-সাতমাথা-পার্কের মোড়-শাপলা চত্বর-জাহাজ কোম্পানির মোড়-বেতপট্টি হয়ে মুলাটোল পুকুরপাড় গিয়ে শেষ হয়। পরে বিভিন্ন পয়েন্টে প্রতিমা বিসর্জন দেয়া হয়। মঙ্গলবার রাতেই বিসর্জন শেষে ভক্তরা শান্তি জল গ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com