শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন

News Headline :
ইউপি চেয়ারম্যানের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন মারিশ্যা-দীঘিনালা সড়কের মাটি সরে গিয়ে দূর্ভোগে জনগণের সেবা দেওয়ার জন্যই সরকার আমাকে পাঠিয়েছেঃ-নওগাঁর নবাগত ডিসি রাজশাহীতে শিক্ষার্থী হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে শুটার রুবেল পাবনায় সাংবাদিকের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করলেন নবাগত জেলা প্রশাসক মধুপুরে বৈষম্যবিরোধী ও কোটা আন্দোলনে নিহতদের স্মরণে  বিএনপির দোয়া  মাহফিল অনুষ্ঠিত  পাবনার হেমায়েতপুরে কারামুক্ত বিএনপি নেতা-কর্মীদের সংবর্ধনা ও আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন বাঘাইছড়িতে বিএনপির দুই নেতা বহিষ্কার ডোমারে সীরাতুন্নবী (সাঃ) মাহফিল অনুষ্ঠিত পাবনার সুজানগরে ইসলামী আন্দোলন বাংলাদেশের পথসভা অনুষ্ঠিত

রসিকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে ১ লাখ ২৯ হাজার শিশু

Reading Time: 2 minutes

হারুন উর রশিদ সোহেল, রংপুর ব্যুরো:
রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে এবার ১ লাখ ২৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী সোমবার নগরের ৩৩টি ওয়ার্ডে দিনব্যাপী ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এর জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।  গতকাল বুধবার দুপুরে নগর ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রংপুর সিটি করপোরেশনের (রসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা। ভিটামিন ‘এ’ ক্যাপসুলে সাধারণত কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই উল্লেখ করে প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, আগামী সোমবার (২০ ফেব্রæয়ারি) সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত রংপুর নগরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের রাউন্ড চলবে। এ সময় ১ লাখ ২৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। নগরীর ৩৩টি ওয়ার্ডের ২৯৭টি কেন্দ্রে ৩৩ জন প্রথম সারির, ৭ জন দ্বিতীয় সারির, ৪ জন তৃতীয় সারির সুপারভাইজার ও ৫৯৪ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীর মাধ্যমে এই কার্যক্রম চলবে। রুহুল আমিন মিঞা বলেন, এবার ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২০ হাজার শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৯ হাজার জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। যদি কোনো শিশু গত চার মাসের মধ্যে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।
তিনি আরও বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমির ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্যকেন্দ্রে অথবা সিভিল সার্জন কার্যালয়ে কিংবা সিটি করপোরেশনে নিয়ে যেতে পারেন। এ সময় তিনি অভিভাবকদের মুখে মাস্ক ব্যবহার করে শিশুকে নিকটস্থ ইপিআই কেন্দ্রে নিয়ে শারীরিক দূরত্ব বজায় রেখে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহবান জানান। এসময় প্রতি শুক্রবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত রসিকের স্বাস্থ্য বিভাগে জরুরি সেবা দেওয়া হয়। এই সেবা নিতে নগরবাসীর প্রতি আহŸান জানান প্রধান নির্বাহী কর্মকর্তা। সংবাদ সম্মেলনে রংপুর সিটি কর্পোরেশনের রাজস্ব কর্মকর্তা জয়শ্রী রাণী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কামরুজ্জামান ইবনে তাজ, প্রশাসনিক কর্মকর্তা নাঈম উল হক, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com