শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২০ অপরাহ্ন

News Headline :
সিরাজগঞ্জে ইজিবাইক চালককে হত্যা করে গাড়ি ছিনতাই আটক দুই কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে হত্যা মামলার আসামী গ্রেফতার পাবনা জেলার ১৯৬তম জন্মদিন উপলক্ষে কাগজে গ্রাফিতি প্রতিযোগিতা অনুষ্ঠিত বাজারের আগুন: ত্রিশালের কাঁচাবাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য আকাশছোঁয়া বিপাকে সাধারণ মানুষ কুষ্টিয়া জেলা পুলিশের সতর্ক বার্তা পাবনা র‌্যাবের অভিযানে ৪টি হত্যাসহ একাধিক মামলার আসামী গ্রেফতার নওগাঁ সোসাইটির নীতিমালা ভঙ্গ করে প্রতিপক্ষের ঘর দখলের অভিযোগ অপরাধী ও দুষ্টু লোকদের স্থান বিএনপিতে হবে না বলে তারেক রহমান স্পষ্ট বার্তা দিয়েছেন: কেন্দ্রীয় যুবদল সম্পাদক নয়ন পাবনায় সংবাদ প্রকাশের জেরে ওসির ইন্ধনে সাংবাদিকের খোজে সন্ত্রাসীরা মতিহারে সাজাপ্রাপ্ত পলাতক আসামী সোহেল গ্রেফতার

রাজশাহীতে হিমাগারের অভাবে নষ্ট হচ্ছে সবজি

Reading Time: 2 minutes

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী:
রাজশাহীতে চাহিদার বেশি সবজি উৎপাদন হয়। উৎপাদিত এসব সবজি গ্রামগঞ্জের হাটবাজার থেকে ব্যবসায়ীরা কিনে দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করেন। কেনা-বেচা সহজ হওয়ায় চাষিদের কাছে সবজি অর্থকরী ফসল হয়ে উঠেছে। তবে উৎপাদিত সবজির ২৫ শতাংশই নষ্ট হচ্ছে সংরক্ষণের অভাবে। এতে অর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চাষি ও ব্যবসায়ীরা।
প্রতি বছর রাজশাহীতে পাঁচ লাখ মেট্রিকটনের বেশি সবজি উৎপাদন হয়। বিপুল পরিমাণে উৎপাদন হলেও সব সবজি খাবার উপযোগী করে রাখা সম্ভব হয় না। ফলে উৎপাদনের ২০ থেকে ২৫ শতাংশ সবজি নষ্ট হয়ে যায় শুধু সংরক্ষণের অভাবে। এতে লোকসান হয় প্রান্তিক পর্যায়ের চাষি ও ব্যবসায়ীদের।
সবজি চাষিরা বলছেন, তারা প্রচুর পরিমাণে সবজি উৎপাদন করলেও সংরক্ষণের জন্য পর্যাপ্ত হিমাগার নেই। হিমাগার না থাকায় সবজি নষ্ট হওয়ার পাশাপাশি কম দামে বিক্রি করে দিতে হয় তাদের। এ কারণে তারা ন্যায্য দাম পাচ্ছেন না। অথচ অনেক সময় সরবরাহ কম হলে বাইরে থেকে আনতে হয় সবজি। ফলে পণ্যের দাম ও পরিবহন খরচ মিলে বেড়ে যায় সবজির দাম। এতে করে ক্রেতাকে বেশি টাকায় সবজি কিনতে হয়। রাজশাহী কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় গত বছরের তুলনায় ১ হাজার ৭৫০ হেক্টর বেশি জমিতে সবজি চাষ হয়েছে। এ বছর (২০২৩-২৪) চলতি মৌসুমে ৫ হাজার ৬৪০ হেক্টর জমিতে বিভিন্ন সবজি চাষ হয়েছে। আর ২০২২-২৩ মৌসুমে সবজির চাষ হয়েছিল ৩ হাজার ৮৯০ হেক্টর জমিতে। ২০২২-২৩ মৌসুমে শীতের সবজির মধ্যে শিম চাষ হয়েছিল ২৩০ হেক্টর, পালংশাক ৪৪ হেক্টর, টমেটো ৩১ হেক্টর, ফুলকপি ২৭৫ হেক্টর, মূলা ৩২৮ হেক্টর জমিতে। আর ২০২৩-২৪ মৌসুমে ফুলকপি ৩৮৭ হেক্টর, টমেটো ৬৪ হেক্টর, মূলা ৪৩৫ হেক্টর, শিম ২৪১ হেক্টর, পালংশাক ৬৬ হেক্টর ও ধনেপাতা ৩৪ হেক্টর জমিতে চাষ হয়েছে। পবার কৃষক রজব আলী সারা বছর বিভিন্ন সবজির চাষ করেন। বর্তমানে তার জমিতে ফুলকপি ও বাঁধাকপি রয়েছে। তিনি আশা করছেন ভালো ফলন পাবেন। রজব আলী বলেন, প্রথমে সব সবজির ভালো দাম পাওয়া যায়। পরে দাম কমে যায়। যেমন ঢেঁড়স, শুরুতে অন্য সবজির মতো ভালো দাম থাকে। মাঝে কমে যায় দাম। কিন্তু ঢেঁড়সের শেষ পর্যায়ে ভালো দাম পাওয়া যায়। তবে সেই সময় কারও কাছে এই সবজি থাকে না। কিন্তু সবজি সংরক্ষণের হিমাগার থাকলে সেখানে রেখে সুবিধামতো সময়ে বেশি দামে বিক্রি করা যেত। এতে করে কৃষকরা অর্থিকভাবে লাভবান হতেন।
গোদাগাড়ীর টমেটো চাষি হাবিবুর রহমান বলেন, টমেটোর গাছে গাছে ফুল আর কলি এসেছে। কিছুদিন পর জমি থেকে টমেটো তুলতে শুরু করবেন চাষিরা। এরপর হাটবাজারে বিক্রি শুরু হবে। প্রথম দিকে টমেটোর ভালো দাম পাওয়া যায়। তবে শেষের দিকে কেউ নিতে চায় না। সেই সময় টমেটো সংরক্ষণ করা গেলে অফ সিজনে ভালো দামে বিক্রি করা যাবে। এতে করে চাষিরা আরও লাভবান হবেন। রাজশাহী কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোজদার হোসেন বলেন, চাষিদের উৎপাদিত অনেক সবজি সরাসরি জমি থেকে ট্রাকযোগে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠিয়ে দেওয়া হয়। তারপরও উৎপাদিত সবজির ২০ থেকে ২৫ শতাংশ নষ্ট হয় সংরক্ষণের অভাবে। আমরা চেষ্টা করছি রাজশাহীতে সবজির হিমাগারের জন্য। হিমাগার থাকলে এই সবজিগুলোও নষ্ট হবে না।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com