শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

News Headline :
ইউপি চেয়ারম্যানের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন মারিশ্যা-দীঘিনালা সড়কের মাটি সরে গিয়ে দূর্ভোগে জনগণের সেবা দেওয়ার জন্যই সরকার আমাকে পাঠিয়েছেঃ-নওগাঁর নবাগত ডিসি রাজশাহীতে শিক্ষার্থী হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে শুটার রুবেল পাবনায় সাংবাদিকের সাথে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করলেন নবাগত জেলা প্রশাসক মধুপুরে বৈষম্যবিরোধী ও কোটা আন্দোলনে নিহতদের স্মরণে  বিএনপির দোয়া  মাহফিল অনুষ্ঠিত  পাবনার হেমায়েতপুরে কারামুক্ত বিএনপি নেতা-কর্মীদের সংবর্ধনা ও আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন বাঘাইছড়িতে বিএনপির দুই নেতা বহিষ্কার ডোমারে সীরাতুন্নবী (সাঃ) মাহফিল অনুষ্ঠিত পাবনার সুজানগরে ইসলামী আন্দোলন বাংলাদেশের পথসভা অনুষ্ঠিত

সারাদেশে বিভিন্ন জায়গায় জাতীয় শোক দিবস পালন

Reading Time: 8 minutes

বেড়া,পাবনা:
পাবনার বেড়া উপজলো প্রশাসনরে উদ্যোগে জাতরি জনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে ৪৮ তম শাহাদাত র্বাষকিী ও জাতীয় শোক দবিস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠতি হয়ছে। ১৫ আগষ্ট মঙ্গলবার সকাল ১০টায় উপজলো পরষিদ সভাকক্ষে এ দোয়া মহফলি ও আলোচনা সভা অনুষ্ঠতি হয়। এর আগে কালো ব্যাচ ধারণ ও পতাকা উত্তলন শষেে উপজলো পরষিদ চত্বরে জাতীর জনক বঙ্গবন্ধু শখে মজবিুর রহমানরে প্রতকিৃততিে পুর্ষ্পাপন ও শ্রদ্ধা নবিদেন করা হয়। দোয়া ও আলোচনা সভায় উপজলো নর্বিাহী র্কমর্কতা সবুর আলীর সভাপতত্বি,ে বশিষে অতথিি হসিবেে বক্তব্য রাখনে উপজলো পরষিদ চয়োরম্যান রজোউল হক বাবু। সভায় উপজলো র্কমর্কতা কাউসারুল আলমরে সঞ্চলনায় স্বাগত বক্তব্য রাখনে বড়ো নাগরকি ফাউন্ডশেনরে সভাপতি জনাব, আল মাহমুদ সরকার , বড়ো উপজলো আওয়ামীলীগরে সক্রেটোরী আবু আবু সাইদ, বড়ো র্সাকলে) উপজলো ভাইস চয়োরম্যান মজেবাউল হক মজেবাহ, মুক্তযিোদ্ধা ও বভিন্নি শ্রনেী পশোর মানুষ উপস্থতি ছলিনে। পরে জাতরি জনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমান ও তার পরবিাররে রুহরে মাগফরিাত কামনা করে দোয়া অনুষ্ঠতি হয়।

রাজশাহী:
রাজশাহীতে শোক দিবসের কর্মসূচি থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়েছে। এদিন সকাল থেকে গভীর শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন হচ্ছে এই বিভাগীয় শহরে।মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৯টায় রাজশাহী মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে নব নির্মিত ম্যুরালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে একে একে পুষ্পস্তবক অর্পণ করেন-রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ। এ সময় বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন। এর আগে সেখানে এক এক করে পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মোঃ আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমান পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।পরে সেখানে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের নেতৃত্বে কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।সকাল সাড়ে ১০টায় রাজশাহী মহানগর আওয়ামী লীগ নেতারা কুমারপাড়ার দলীয় কার্যালয়ের পাশে থাকা স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বঙ্গবন্ধু হলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শোক মিছিল, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল, দুঃস্থদের মধ্যে খাবার বিতরণসহ শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে।
জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের পর র‌্যাব-৫ সদর দপ্তরে রক্তদান কর্মসূচি পালন করা হয়।সকল কর্মসূচি থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার বিচার শেষ হয়েছে ১৪ বছর আগে। পলাতক এই আসামিরা হলেন- খন্দকার আব্দুর রশিদ, শরীফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহউদ্দিন খান। তাদের মধ্যে নূর চৌধুরী ও রাশেদ চৌধুরী কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রে আছেন বলে জানা গেছে। তবে কূটনৈতিক প্রক্রিয়ায়, গোয়েন্দা ও ইন্টারপোলের মাধ্যমে চেষ্টা চালিয়েও বাকি তিন জনের খোঁজ এখনও বের করতে পারেনি সরকার।

জামালপুর:
১৫ আগস্ট জাতীয় শোক দবিস।স্বাধীনতার স্থপত,িমুক্তযিুদ্ধরে র্সবাধনিায়ক,জাতীর পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে ৪৮ তম শাহাদাত র্বাষকিী পালতি হয়ছে।ে মঙ্গলবার(১৫আগস্ট)ফরদিুল হক খান দুলাল অডটিোরযি়ামে জাত-ির্ধম-র্বণ নর্বিশিষেে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে উপজলো প্রশাসন আওয়ামীলীগসহ বভিন্নি রাজনতৈকি দল এবং সামাজকি সাংস্কৃতকি সংগঠন দবিসটি পালন করছে।ে দবিসটতিে জাতীয় ও দলীয় পতাকা র্অধনমতিকরণ, জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে প্রতকিৃততিে পুর্ষ্পাঘ্য র্অপণ,দোয়া-মলিাদ মাহফলি,র্ যালী ও আলোচনা সভায় সভাপতত্বি করনে উপজলো আওয়ামীলীগরে সহ-সভাপতি অধ্যক্ষ জামাল আবু নাসরে চৌধুরী র্চালসে। বক্তব্য রাখনে, জামালপুর-শরেপুর সংরক্ষতি আসনরে মহলিা এমপি হোসনে আরা, উপজলো আওয়ামীলীগরে সাধারণ সম্পাদক এড.আব্দুস সালাম, উপজলো পরষিদরে চযে়ারম্যান এসএম জামাল আব্দুন নাসরে বাবুল, উপজলো আওয়ামীলীগরে সহ-সভাপতি ও জামালপুর জলো পরষিদরে প্যানলে চযে়ারম্যান মুজবিুর রহমান শাহজাহান, জামালপুর জলো আওয়ামীলীগরে সদস্য শাহনিুজ্জামান শাহনি, উপজলো আওয়ামীলীগরে সাংগঠনকি সম্পাদক সরদার জাকউিল হকসহ আরো অনকে।

সুন্দরগঞ্জ ,গাইবান্ধা:
গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।১৫ই আগস্ট (মঙ্গলবার) উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে উপজেলা সভাপতি মিসেস আফরুজা বারী’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আশরাফুল আলম সরকার লেবু’র আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি সফিউল আলম সরকার, আহসান আজিজার সরদার মিন্টু, সাজেদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কবির মুকুল, রেজাউল আলম রেজা, সাংগঠনিক সম্পাদক মেহেদী মোস্তফা মাসুম, পৌর সভাপতি আহসানুল করিম চাঁদ, পৌর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আশেকুজ্জামান প্রামানিক তুহিন, সাধারণ সম্পাদক জামিউল আনসারী লিংকন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে ছালমা, উপজেলা মহিলা যুবলীগ সভাপতি আল্পনা গোস্বামী, উপজেলা শ্রমিক লীগ আহবায়ক গণেশ শীল, উপজেলা ছাত্রলীগ সাবেক যুগ্ম আহবায়ক রতন মিয়া প্রমূখ। এরআগে একটি র‌্যালি দলীয় কার্যালয় থেকে বের হয়ে পৌর শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শোক র‌্যালি, আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুস্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল, তবারক বিতরণ।উপজেলা আওয়ামী লীগ সভাপতি মিসেস আফরুজা বারী বলেন, আজ ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁহার নিহত পরিবারবর্গের সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনা করেন। তিনি আরও বলেন, উপজেলা আওয়ামী লীগ ও তার সকল অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদেরকে দ্বিধাদ্বন্দ্ব ভুলে গিয়ে ঐক্যবদ্ধ হয়ে আগামী দ্বাদশ নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা’র হাতকে শক্তিশালী করতে হবে।

বদলগাছী, নওগাঁ:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, শোক র‍্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে নওগাঁর- বদলগাছীতে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।মঙ্গলবার (১৫ আগষ্ট) সকাল ১০টায় বদলগাছী উপজেলা চত্তরে জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ও ১৫ আগষ্টের সকল শহিদের প্রতি বিনম্র শ্দ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর বেদীতে পুষ্পস্তবক অর্পন করেন বদলগাছী-মহাদেবপুর ৪৮ নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার সেলিম, উপজেলা নির্বাহী অফিসার মোসা. আলপনা ইয়াসমিন, বদলগাছী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আতিয়ার রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান ইমামুল আল হাসান তিতু, নওগাঁ জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের, সাবেক সিনিয়র সচিব, সৌরেন্দ্র নাথ চক্রবর্তী সৌরেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু খালেদ বুলু, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান কিশোর, যুগ্ম সম্পাদক আব্দুস সালাম মন্ডল, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম তৌফিক মান্নান পলাশ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. জবির উদ্দিন এফ, এফসহ অন্যান্য মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, সেচ্ছাসেবকলীগ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন সামাজিক সংস্কৃতিক সংগঠন, সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়।এর আগে উপজেলা আওয়ামী লীগের (অস্থায়ী) কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা অর্ধনমিত উত্তোলন, পরে ডাকবাংলো হতে শোক র‍্যালী বের হয়ে বদলগাছী চার মাথার মোড়ে এসে এক আলোচনা সভা শেষে ডাকবাংলোতে এসে দোয়া অনুষ্ঠিত হয়।

নওগাঁ:
নওগাঁও সারাদশেে ন্যায় বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে ৪৮ তম শাহাদাত র্বাষকিী ও জাতীয় শোক দবিস উপলক্ষে নওগাঁয় তার প্রতকিৃততিে ফুল দয়িে শ্রদ্ধা নবিদেন করছেনে র্সবস্তররে মানুষ।আজ মঙ্গলবার (১৫) আগস্ট সকাল ৯টায় জলো প্রশাসনরে আয়োজনে সদর উপজলো চত্বরে বঙ্গবন্ধুর অস্থায়ী বদেীতে ফুল দয়িে পুষ্পস্তবক র্অপণ করনে সদর আসনরে সংসদ সদস্য ব্যারস্টিার নজিাম উদ্দনি জললি জন, জলো প্রশাসক গোলাম মওলা, জলো পুলশি, মুক্তযিোদ্ধা সংসদসহ বভিন্নি সামাজকি সংস্কৃতকি সংগঠন, সরকারি ও বসেরকারী বভিন্নি প্রতষ্ঠিান ও শক্ষিা প্রতষ্ঠিান।পরে উপজলো অডটিোরয়িামে আলোচনা সভা অনুষ্ঠতি হয়। সভায় জলো প্রশাসক গোলাম মওলার সভাপতত্বিে প্রধান অতথিি হসিবেে উপস্থতি থকেে বক্তব্য রাখনে খাদ্য মন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার, সদর আসনরে সংসদ সদস্য ব্যারস্টিার নজিাম উদ্দনি জললি জন, অতরিক্তি পুলশি সুপার গাজউির রহমান , নওগাঁ সরকারি কলজেরে সাবকে অধ্যক্ষ শরফিুল ইসলাম খান প্রমুখ।এছাড়াও জলো আওয়ামী লীগরে দলীয় র্কাযালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা র্অধনমতি উত্তোলন, বঙ্গবন্ধুসহ জাতীয় চার নতোর প্রতকিৃত্ততিে পুষ্পস্তবক র্অপণ, শোকর্ যালী, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠতি হয়।সদর আসনরে সংসদ সদস্য ব্যারস্টিার নজিাম উদ্দনি জললি জন, সনিয়ির সহ-সভাপতি আব্দুল খালকেসহ আওয়ামী লীগরে অঙ্গ ও সহযোগী সংগঠনরে নতোর্কমীরা উপস্থতি ছলিনে।এদকিে জলো মুক্তযিোদ্ধা সংসদরে সাবকে কমান্ডার বীর মুক্তযিোদ্ধা হারুন-অল রশদি নতেৃত্বে একটি শোক র‍্যালি বরে হয়ে বভিন্নি সড়ক প্রদক্ষনি করনে জলো মুক্তযিোদ্ধা সংসদে গিয়ে শেষ হয়।

রংপুর :
১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের হাতে নির্মম হত্যার শিকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহিদদের বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণের মধ্য দিয়ে উত্তরের বিভাগীয় নগরী রংপুরে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসের বিভিন্ন আয়োজন থেকে বঙ্গবন্ধু হত্যায় জড়িত বিদেশে পালিয়ে থাকা ফাঁসির দÐপ্রাপ্ত পাঁচ আসামিকে অবিলম্বে দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের দাবি তোলা হয়।মঙ্গলবার সকাল ৯টায় নগরীর কাচারী বাজারস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান, বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি মো. আবদুল বাতেন, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ মনিরুজ্জামান, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী প্রমুখ।এরপর শ্রদ্ধা নিবেদন করেন জেলা পরিষদ চেয়ারম্যান মোছাদ্দেক হোসেন বাবলু, জেলা আওয়ামী লীগের আহ্বায়ক ছায়াদত হোসেন বকুল, যুগ্ম আহ্বায়ক মাজেদ আলী বাবলু, মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক দেলোয়ার হোসেন, যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম প্রমুখ।পুষ্পমাল্য অর্পণ শেষে ১৫ আগস্টের সকল শহিদদের প্রতি গার্ড অব অনার প্রদান, এক মিনিট নিরবতা পালন ও দোয়া মোনাজাত করা হয়। এরপর একে একে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। পরে রংপুর জেলা প্রশাসনের আয়োজনে একটি শোক র‌্যালি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।সকাল দশটায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দিবসের আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।র‌্যাব-১৩ রংপুরের আয়োজনে সদর দপ্তর প্রাঙ্গনে বঙ্গবন্ধুর জীবনি ও জাতীয় শোক দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা করে। পরে কোরআন খতম, রক্তদান কর্মীসূচী, দোয়া ও এতিমদের মাঝে আর্থিক সহায়তা প্রদান করা হয়। এতে র‌্যাব-১৩ এর অধিনায়কসহ কর্মকর্তরা উপস্থিত ছিলেন। এছাড়াও বিজিবি ৫১ রংপুর ব্যাটালিয়নের আয়োজনে সদর দপ্তর প্রাঙ্গনে দুঃস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়।
এদিকে জাতির পিতাকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণে আওয়ামী লীগ, বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রংপুর সিটি কর্পোরেশন, মুক্তিযোদ্ধা সংসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বিজিবি রংপুর ৫১ ব্যাটেলিয়ন, র‌্যাব-১৩, রংপুর প্রেসক্লাবসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসমূহ দিনব্যাপী পৃথকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করে। এছাড়াও আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলালীগ সহ বিভিন্ন সংগঠন জাতীয় শোক দিবস পালন করেছেন।

গাইবান্ধা :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি পর্যায়ে মঙ্গলবার গাইবান্ধা ও পলাশবাড়ীতে পৃথকভাবে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।দিনের শুরুতেই সরকারি ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও পৌরপার্কে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৯টায় পৌর পার্ক থেকে শোক র‌্যালিতে অংশ নেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, পুলিশ সুপার মো. কামাল হোসেন ও অন্যান্য সরকারি-বেসরকারি কর্মকর্তাবৃন্দ। এছাড়াও জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাসদ, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, জেলা পরিষদ, গাইবান্ধা পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট, গাইবান্ধা প্রেসক্লাব, সদর উপজেলা পরিষদ, গাইবান্ধা সরকারি কলেজসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।
এরপর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসক কাজী নাহিদ রসুলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপিসহ অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. কামাল হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আবু বকর সিদ্দিক, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শরীফুল ইসলাম, অধ্যক্ষ প্রফেসর মো. খলিলুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার মাহাতো, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর, পৌর মেয়র মো. মতলুবর রহমান, সিভিল সার্জন ডা: আব্দুল্লাহিল মাফি প্রমুখ।এছাড়া গাইবান্ধা জেলা আওয়ামীলীগের উদ্যোগে দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে। জেলা আওয়ামীলীগ কার্যালয় চত্বরে জেলা আওয়ামীলীগের সভাপতি আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ পৌর মেয়র মো. মতলুবর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর, পিয়ারুল ইসলাম প্রমুখ।অপরদিকে,গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে।মঙ্গলবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সাথে-সাথে সকল সরকারি-আধা সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিস ভবন, বিভিন্ন স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। সকালে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাস্কর্যে প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করেন জাতীয় সংসদ সদস্য, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা পুলিশ, পৌরসভা, আওয়ামী লীগসহ সহযোগি ও ভ্রাতৃপ্রতিম সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, ফায়ার সার্ভিস, নেসকো, প্রেস ক্লাব, সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান সমূহ শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর বঙ্গবন্ধুসহ সকল শহীদদের আত্মার মাগফিরাতসহ এক মিনিট নীরবতা পালন শেষে দেশের সুখ-সমৃদ্ধি এবং সার্বিক অগ্রগতি কামনায় বিশেষ দো’আ ও মোনাজাত করা হয়। পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুল হাসান-এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্লাপুর) আসনের এমপি কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, পৌর মেয়র গোলাম সরোয়ার প্রধান বিপ্লব, উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান এএসএম রফিকুল ইসলাম মন্ডল রিপন, মোছা. আনোয়ারা বেগম, থানা অফিসার ইনচার্জ আরজু মো. সাজ্জাদ হোসেন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মহদীপুর ইউপি চেয়ারম্যান মো. তৌহিদুল ইসলাম মন্ডল।

নরসিংদী:
১৫ই আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমান ও তাঁর পরবিাররে ৪৮তম শাহাদত র্বাষকিী এবং জাতীয় শোক দবিস যথাযোগ্য র্মযাদায় উদযাপন উপলক্ষে নলিক্ষা ইউনয়িন ছাত্র লীগরে উদ্যোগে আলোচনা সভা,দোয়া মাহফলি ও গনভোজরে আয়োজন করা হয়। আজ (১৫ আগষ্ট) মঙ্গলবার পুরাতন নলিক্ষা ইউনয়িন পরষিদরে সংলগ্ন মাঠে ইউনয়িন ছাত্র লীগরে সভাপতি তৌকরি আহমদে এর সভাপতত্বিে এবং সাধারণ সম্পাদক পাপন আহমদে এর সঞ্চালনায় আলোচনা সভা ও দোয়া মাহফলিরে প্রধান অতথিি হসিবেে উপস্থতি ছলিনে নলিক্ষা ইউনয়িন পরষিদরে সাবকে চয়োরম্যান আব্দুল হক সরকার। এসময় আরো উপস্থতি ছলিনে বশিষ্টি সমাজ সবেক আনোয়ার হোসনে,বশিষ্টি সমাজ সবেক,আনোয়ার সরকার,ইব্রাহমি প্রধান,বশিষ্টি সমাজ সবেক র্মোশদে মম্বোর,বশিষ্টি সমাজ সবেক উসমান ভন্ডোর,নলিক্ষা ইউনয়িন যুবলীগরে সাধারণ সম্পাদক রমজান আলী,বশিষ্টি সমাজ সবেক খললি প্রধান,সদ্দিকি মম্বোর,আব্দুল কাদরি মোল্লা,আসাব উদ্দনি মম্বোর,স্বাধীন ময়িা,বশিষ্টি সমাজ সবেক হানফিা ময়িা,বাবুল সওদাগ,সাইফুল ইসলাম মারুফসহ এলাকার গণ্যমান্য ব্যক্তর্বিগ। আলোচনা ও দোয়া মাহফলি শষেে গনভোজরে আসা সকলরে মাঝে খাবার বতিরণসহ মোট দুই হাজার মানুষরে মাঝে এই খাবার বতিরণ করা হয়।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com