সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন

News Headline :
ডিমের মূল্যের ঊর্দ্ধগতিতে মধ্যস্বত্ব ভোগীরা বড় সমস্যা- মৎস্য ও প্রাণি সম্পদ উপদেষ্টা কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ এর ১৩৪তম তিরোধান দিবস ২০২৪ উদযাপনের আজদ্বিতীয় দিন ইবিতে পরীক্ষা দিতে এসে তোপের মুখে ছাত্রলীগ নেতা কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে লালন মেলা হতে চুরি হওয়া ১৬টি মোবাইল ফোন উদ্ধার ন্যায় বিচার পেলে আওয়ামী লীগের জীবনের স্বাদ মিটে যাবে-নওগাঁ জামায়াত আমির রাবি’তে পরীক্ষা দিতে এসে ছাত্রলীগের ২ নেতা গ্রেফতার ফুলবাড়ীতে বিএনপি‘র দুই গ্রুপের সংঘর্ষে আহত ২ পাবনার ঈশ্বরদীতে সন্ত্রাসীদের গুলি ল্যাংড়া বিপু গুলিবিদ্ধ পাবনায় স্বপনের অফিস ভাংচুর করলেন শিমুল সমর্থক হামলা-পাল্টা হামলা পাবনা র‌্যাবের অভিযানে পর্নগ্রাফি মামলার পলাতক আসামী গ্রেফতার

স্বাস্থ্যবিধি উধাও মাস্ক ছাড়াই সর্বত্র চলছে মানুষজন ॥ বাড়ছে সংক্রমণ

Reading Time: 2 minutes

হারুন উর রমিদ সোহেল,রংপুর
রংপুর নগরীসহ বিভাগ জুড়ে বাজার, শপিং মল, রাস্তা-ঘাটে চলচলরত মানুষের মাঝে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে না। সর্বত্র মাস্ক ছাড়াই মানুষজন চলাচল করছে। এতে যেন উধাও হয়ে গেছে স্বাস্থ্যবিধি। এর ফলে করোনার সংক্রমণ আরও ছড়িয়ে পড়ছে। অন্যদিকে করোনা পরীক্ষা করাতে আগ্রহ হারাচ্ছে সাধারণ মানুষ। গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের ৮ জেলার মধ্যে ৭ জেলাতে কেউ করোনা পরীক্ষা করাতে আসেনি। একমাত্র নীলফামারী জেলায় করোনা পরীক্ষা করিয়েছেন ৬ জন। এখানে কারও দেহে করোনা শনাক্ত হয়নি। ফলে শনিবার সকাল পর্যন্ত বিভাগে শনাক্তের হার ছিল শূন্য। কোনো জেলায় মৃত্যুর ঘটনা ঘটেনি। এছাড়া বিভাগের হাসপাতালগুলো রোগীর সংখ্যা প্রায় শূন্যের কোঠায় এসেছে। আট জেলার মধ্যে রংপুর ও দিনাজপুর হাসপাতালে একজন করে মোট দুইজন করোনা আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছেন। বিভাগের অন্য ৬ জেলার হাসপাতালে কোনো করোনা আক্রান্ত রোগী নেই। রংপুর বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় নীলফামারী জেলায় ৬ জনের করোনা পরীক্ষা করা হলেও কারও দেহে করোনা শনাক্ত হয়নি। ফলে শনাক্তের হার শূন্যের কোঠায়। এর আগে গত বৃহস্পতিবার বিভাগের ৭ জেলায় কেউ করোনা পরীক্ষা করাতে আসেননি। ওই দিন নীলফামারীতে ৩৫ জনের পরীক্ষা করে কারও দেহে করোনা শনাক্ত হয়নি। এপর্যন্ত ৩ লাখ ৫৩ হাজার ৫০৫ জনের নমুনা পরীক্ষা করে ৬৪ হাজার ৮৯৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৬৩ হাজার ৪৯৫ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১ হাজার ৯১ জনের। রংপুর বিভাগে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে দিনাজপুরে। এ জেলায় সর্বোচ্চ ৩৪১ জন মারা গেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩০৪ জনের মৃত্যু হয়েছে রংপুর জেলায় । পঞ্চগড়ে এ পর্যন্ত মারা গেছেন ৮৫ জন, নীলফামারীতে ৯২ জন, লালমনিরহাটে মারা গেছেন ৭৬ জন, ঠাকুরগাঁওয়ে মারা গেছেন ২৫৯ জন, গাইবান্ধা জেলায় ৬৫ জন, কুড়িগ্রামে মারা গেছেন ৬৯ জন। এদিকে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানান, অনেকে জ্বর-সর্দিজনিত কারণে মারা যাচ্ছেন।তাদের অনেকেই হয়তো করোনা আক্রান্ত ছিলেন। কিন্তু পরীক্ষার না করার কারণে তাদের করোনা শনাক্ত করা সম্ভব হয়নি। সতর্ক না হলে এভাবেই করোনা ছড়িয়ে পড়তে পারে। জ্বর-সর্দি হয়েছে এমন মনে করে অনেক রোগী করোনা পরীক্ষা করাচ্ছেন না। এটি ভাল লক্ষণ নয়।
এব্যাপারে রংপুর বিভাগীয় স্বাস্থ্য ভারপ্রাপ্ত পরিচালক হাবিবুর রহমান বলেন, করোনা পরীক্ষা করাতে মানুষের আগ্রহ কমে গেছে। তিনি জ্বর সর্দি হলে জনগণকে করোনা পরীক্ষা করার আহবান জানান। এছাড়াও সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দেন।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com