শুক্রবার, ১৯ Jul ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

News Headline :
রনি শেখের পাবনা জেলা ছাত্রদলের অর্থ বিষয়ক সম্পাদক পদ থেকে অব্যহতি পাবনা ঈশ্বরদীতে বলৎকারে ব্যার্থ হয়ে শিশুকে গলাটিপে হত্যা আটক ১ পাবনা সদর উপজেলা পরিষদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত শিবপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন রাজশাহীতে কোরবানিযোগ্য পশু সাড়ে ৪ লাখের বেশি দাম চড়া হবে নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে দুই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারী পাবনার সুজানগরে আনারস প্রার্থীর ভোট না করায় মোটরসাইকেল সমর্থকদের বাড়িতে হামলা ও ভাংচুর লুটপাট পাবনা গণপূর্ত অধিদপ্তর কয়েককোটি টাকার বিনিময়ে ২য় দরদাতা বালিশকান্ডের হোতাকে কাজ দেওয়ার অভিযোগ র‌্যাব কুষ্টিয়া ক্যাম্প এর অভিযানে ১টি দেশীয় ওয়ান শুটারগান উদ্ধার গাজীপুরে তিন উপজেলায় নির্বাচিত চেয়ারম্যানরা হলেন

এফসাকল সম্মাননা স্বারক পেলেন রংপুরের সাংবাদিক মাহবুব

Reading Time: 2 minutes

হারুন উর রশিদ সোহেল, রংপুর ব্যুরো:
রংপুরের পীরগঞ্জে অ্যাসোসিয়েশন ফর সাউথ এশিয়ান কালচার এন্ড লিটারেচার” এফসাকল আয়োজনে গত ৫, ৬,৭ ফেব্রুয়ারি দক্ষিণ এশিয়ার সাহিত্য সংস্কৃতি বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়।
এবারের সম্মেলনে সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় রংপুর প্রেসক্লাবের সভাপতি, দৈনিক যুগান্তরের রংপুর ব্যুরো প্রধান ও আমাদের প্রতিদিনের প্রকাশক-সম্পাদক মাহবুব রহমান হাবুকে সম্মাননা স্বারক প্রদান করা হয়। এছাড়াও পৃথক ভাবে মোট ৬৯জন গুণীজনকে সংবর্ধনা ও সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। উক্ত সম্মেলনে এফসাকলের সম্পাদক ও সাপ্তাহিক বজ্রকথা পত্রিকার সম্পাদক-প্রকাশক কবি সুলতান আহমেদ সোনাসহ বাংলাদেশ, নেপাল, ভারতের সিকিম, মেঘালয়, পশ্চিমবঙ্গ, আসাম, মুর্শিদাবাদ এবং বাংলাদেশের বিভিন্ন জেলা ও উপজেলার অর্ধশতাধিক কবি-সাহিত্যিক ও ১৫ জন বিদেশী সাহিত্যিকগন অংশ গ্রহন করেন।জানা গেছে, মাহবুর রহমান ৭ ফেব্রুয়ারি, ১৯৬৪ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তার বাবা মজিবর রহমান ও মা হাজেরা বেগম। পৈত্রিক বাড়ি লালমনিরহাট জেলার তিন তোকদার পাড়া এলাকায়। বর্তমানে বর্তমান স্থায়ীভাবে রংপুর নগরীর পাড়ায় বসবাস করছেন। ‘সাপ্তাহিক একতা’ পত্রিকার মাধ্যমে তিনি সাংবাদিকতার সূচনা করেন। এরপর ঢাকা থেকে প্রকাশিত পত্রিকা দৈনিক সমাচার’, ‘দৈনিক আজকের কাগজ’, ‘দৈনিক ভোরের কাগজ দৈনিক সংবাদ রংপুর প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। সাংবাদিকতার কীর্তি হিসেবে সাংবাদিক মোনাজাতউদ্দিন স্মৃতি সংসদ ঢাকা কর্তৃক “মোনাজাত উদ্দিন স্মৃতি পদক-১৯৯৭, ঢাকা রিপোর্টাস ইউনিটির ইয়াসমিন স্মৃতি পুরস্কার ১৯৯৭ এবং বগুড়া সাংবাদিক ইউনিয়ন কর্তৃক চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিন স্মৃতি পদক-২০০০’। এছাড়া তিনি ছড়া-সাহিত্যে ফিরে দেখা পর্ষদ-এর ফিরে দেখা বিশেষ সম্মাননা পদক-২০১৮’ ও রঙধনু ছড়াপত্রের রঙধনু সম্মাননা পদক-২০১৯’ লাভ করেছেন। বর্তমানে দৈনিক যুগান্তর পত্রিকায় রংপুর ব্যুরো প্রধান হিসেবে কর্মরত। এছাড়া তার সম্পাদনায় রংপুর থেকে প্রকাশিত হচ্ছে আমাদের প্রতিদিন মাসে একটি দৈনিক পত্রিকা প্রকাশ হচ্ছে। তিনি রংপুর প্রেসক্লাবের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ বেতার রংপুরের তিনি তালিকাভুক্ত গীতিকার। তার প্রকাশিত গ্রন্থ মঙ্গার আলেখ্য, ভূবন ভরা রঙিন ছড়া, আস্ত ঘোড়ার ডিম ও ভালোবাসার কবিতা। এছাড়াও প্রকাশনার অপেক্ষায় রয়েছে আরও কয়েকটি গ্রন্থ। তিনি একজন লেখক, কবি, ছড়াকার, গীতিকার ও সাংবাদিক। এর বাহিরেও তিনি সমাজকর্মী ও শিক্ষানুরাগী হিসাবেও পরিচিত। রংপুর নগরীর ঐতিহ্যবাহি লালকুঠি কুটি বালিকা বিদ্যালয় ও কলেজের সভাপতি দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও উন্নয়ন মূলক কর্মকান্ডের সাথে জড়িত রয়েছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 DailySaraBangla24
Design & Developed BY Hostitbd.Com