বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন

News Headline :
ডিমের মূল্যের ঊর্দ্ধগতিতে মধ্যস্বত্ব ভোগীরা বড় সমস্যা- মৎস্য ও প্রাণি সম্পদ উপদেষ্টা কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ এর ১৩৪তম তিরোধান দিবস ২০২৪ উদযাপনের আজদ্বিতীয় দিন ইবিতে পরীক্ষা দিতে এসে তোপের মুখে ছাত্রলীগ নেতা কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে লালন মেলা হতে চুরি হওয়া ১৬টি মোবাইল ফোন উদ্ধার ন্যায় বিচার পেলে আওয়ামী লীগের জীবনের স্বাদ মিটে যাবে-নওগাঁ জামায়াত আমির রাবি’তে পরীক্ষা দিতে এসে ছাত্রলীগের ২ নেতা গ্রেফতার ফুলবাড়ীতে বিএনপি‘র দুই গ্রুপের সংঘর্ষে আহত ২ পাবনার ঈশ্বরদীতে সন্ত্রাসীদের গুলি ল্যাংড়া বিপু গুলিবিদ্ধ পাবনায় স্বপনের অফিস ভাংচুর করলেন শিমুল সমর্থক হামলা-পাল্টা হামলা পাবনা র‌্যাবের অভিযানে পর্নগ্রাফি মামলার পলাতক আসামী গ্রেফতার

এফসাকল সম্মাননা স্বারক পেলেন রংপুরের সাংবাদিক মাহবুব

Reading Time: 2 minutes

হারুন উর রশিদ সোহেল, রংপুর ব্যুরো:
রংপুরের পীরগঞ্জে অ্যাসোসিয়েশন ফর সাউথ এশিয়ান কালচার এন্ড লিটারেচার” এফসাকল আয়োজনে গত ৫, ৬,৭ ফেব্রুয়ারি দক্ষিণ এশিয়ার সাহিত্য সংস্কৃতি বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়।
এবারের সম্মেলনে সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় রংপুর প্রেসক্লাবের সভাপতি, দৈনিক যুগান্তরের রংপুর ব্যুরো প্রধান ও আমাদের প্রতিদিনের প্রকাশক-সম্পাদক মাহবুব রহমান হাবুকে সম্মাননা স্বারক প্রদান করা হয়। এছাড়াও পৃথক ভাবে মোট ৬৯জন গুণীজনকে সংবর্ধনা ও সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। উক্ত সম্মেলনে এফসাকলের সম্পাদক ও সাপ্তাহিক বজ্রকথা পত্রিকার সম্পাদক-প্রকাশক কবি সুলতান আহমেদ সোনাসহ বাংলাদেশ, নেপাল, ভারতের সিকিম, মেঘালয়, পশ্চিমবঙ্গ, আসাম, মুর্শিদাবাদ এবং বাংলাদেশের বিভিন্ন জেলা ও উপজেলার অর্ধশতাধিক কবি-সাহিত্যিক ও ১৫ জন বিদেশী সাহিত্যিকগন অংশ গ্রহন করেন।জানা গেছে, মাহবুর রহমান ৭ ফেব্রুয়ারি, ১৯৬৪ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তার বাবা মজিবর রহমান ও মা হাজেরা বেগম। পৈত্রিক বাড়ি লালমনিরহাট জেলার তিন তোকদার পাড়া এলাকায়। বর্তমানে বর্তমান স্থায়ীভাবে রংপুর নগরীর পাড়ায় বসবাস করছেন। ‘সাপ্তাহিক একতা’ পত্রিকার মাধ্যমে তিনি সাংবাদিকতার সূচনা করেন। এরপর ঢাকা থেকে প্রকাশিত পত্রিকা দৈনিক সমাচার’, ‘দৈনিক আজকের কাগজ’, ‘দৈনিক ভোরের কাগজ দৈনিক সংবাদ রংপুর প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। সাংবাদিকতার কীর্তি হিসেবে সাংবাদিক মোনাজাতউদ্দিন স্মৃতি সংসদ ঢাকা কর্তৃক “মোনাজাত উদ্দিন স্মৃতি পদক-১৯৯৭, ঢাকা রিপোর্টাস ইউনিটির ইয়াসমিন স্মৃতি পুরস্কার ১৯৯৭ এবং বগুড়া সাংবাদিক ইউনিয়ন কর্তৃক চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিন স্মৃতি পদক-২০০০’। এছাড়া তিনি ছড়া-সাহিত্যে ফিরে দেখা পর্ষদ-এর ফিরে দেখা বিশেষ সম্মাননা পদক-২০১৮’ ও রঙধনু ছড়াপত্রের রঙধনু সম্মাননা পদক-২০১৯’ লাভ করেছেন। বর্তমানে দৈনিক যুগান্তর পত্রিকায় রংপুর ব্যুরো প্রধান হিসেবে কর্মরত। এছাড়া তার সম্পাদনায় রংপুর থেকে প্রকাশিত হচ্ছে আমাদের প্রতিদিন মাসে একটি দৈনিক পত্রিকা প্রকাশ হচ্ছে। তিনি রংপুর প্রেসক্লাবের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ বেতার রংপুরের তিনি তালিকাভুক্ত গীতিকার। তার প্রকাশিত গ্রন্থ মঙ্গার আলেখ্য, ভূবন ভরা রঙিন ছড়া, আস্ত ঘোড়ার ডিম ও ভালোবাসার কবিতা। এছাড়াও প্রকাশনার অপেক্ষায় রয়েছে আরও কয়েকটি গ্রন্থ। তিনি একজন লেখক, কবি, ছড়াকার, গীতিকার ও সাংবাদিক। এর বাহিরেও তিনি সমাজকর্মী ও শিক্ষানুরাগী হিসাবেও পরিচিত। রংপুর নগরীর ঐতিহ্যবাহি লালকুঠি কুটি বালিকা বিদ্যালয় ও কলেজের সভাপতি দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও উন্নয়ন মূলক কর্মকান্ডের সাথে জড়িত রয়েছেন।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com