শুক্রবার, ১৯ Jul ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

News Headline :
রনি শেখের পাবনা জেলা ছাত্রদলের অর্থ বিষয়ক সম্পাদক পদ থেকে অব্যহতি পাবনা ঈশ্বরদীতে বলৎকারে ব্যার্থ হয়ে শিশুকে গলাটিপে হত্যা আটক ১ পাবনা সদর উপজেলা পরিষদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত শিবপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন রাজশাহীতে কোরবানিযোগ্য পশু সাড়ে ৪ লাখের বেশি দাম চড়া হবে নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে দুই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারী পাবনার সুজানগরে আনারস প্রার্থীর ভোট না করায় মোটরসাইকেল সমর্থকদের বাড়িতে হামলা ও ভাংচুর লুটপাট পাবনা গণপূর্ত অধিদপ্তর কয়েককোটি টাকার বিনিময়ে ২য় দরদাতা বালিশকান্ডের হোতাকে কাজ দেওয়ার অভিযোগ র‌্যাব কুষ্টিয়া ক্যাম্প এর অভিযানে ১টি দেশীয় ওয়ান শুটারগান উদ্ধার গাজীপুরে তিন উপজেলায় নির্বাচিত চেয়ারম্যানরা হলেন

দেশের বিভিন্ন স্থানে ভাষা শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলী অর্পণ 

Reading Time: 5 minutes

ত্রিপুরারী দেবনাথ তিপু , মাধবপুর :
বাঙালি জাতির জীবনে আজএক গৌরবোজ্জ্বল দিন। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালে সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে জীবন উৎসর্গ করেন সালাম, বরকত, রফিক, শফিক, জব্বারসহ অনেকে। আজ সেই বীর শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছে পুরো জাতি। সারা দেশের ন্যায় হবিগঞ্জের মাধবপুর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত মঙ্গলবার ২১ ফেব্রুয়ারীর প্রথম প্রহরে উপজেলা শহীদ মিনার চত্বরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধার ফুলে ভরে উঠেছে শহীদ মিনার। উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহ্সানের নেতৃত্বে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ, মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ, যুবলীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দ, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ ছিদ্দিকুর রহমান ও সহকারী শিক্ষা কর্মকর্তা মোঃ রফিকুল নাজিমের নেতৃত্বে সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, শিক্ষিকা সন্তোষ কুমার পাল, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ মিলাদ ভুঁইয়া, রাশরন্জন আচার্য্য রবিন, সহকারী শিক্ষক মিঠুন রায়, সহ শিক্ষার্থীগণ এবং উপজেলা প্রেসক্লাবের আহ্বায়ক মোঃ এরশাদ আলীর নেতৃত্বে সাংবাদিক বৃন্দ ভাষা শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলীতে অংশগ্রহণ করেন।
মোঃ সাহিদুল ইসলাম, নীলফামারী :
আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষ্যে সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নীলফামারীর ডোমারে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেছে মুক্তিযুদ্ধের চেতনায় সর্বস্তরের সাংবাদিকদের সংগঠন ‘বাংলাদেশ প্রেস ক্লাব’। মঙ্গলবার (২১শে ফেব্রুয়ারী) প্রথম প্রহরে ডোমার কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ প্রেস ক্লাবের ডোমার উপজেলা শাখার সভাপতি ও দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি জাবেদুল ইসলাম সানবীম এবং সংঠনের সাধারণ সম্পাদক ও দৈনিক আমার সংবাদ প্রতিনিধি নুরকাদের সরকার ইমরানের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করেন সংগঠনটির নেতৃবৃন্দরা। এসময় আরও উপস্থিত ছিলেন—বাংলাদেশ প্রেস ক্লাবের ডোমার উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. সাখাওয়াৎ আমিন সৈকত (দৈনিক দেশ সংবাদ), সহ-সাধারণ সম্পাদক মো. সিহাব হাচান শাসন (তিস্তা টিভি), দপ্তর সম্পাদক মো. শাহীন আলম (দৈনিক মুক্তভাষা), তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আজমির রহমান রিশাদ (দৈনিক জনতার ইশতেহার), প্রচার সম্পাদক বাসুদেব রায় (তিস্তা টিভি) প্রমূখ। পরে, সকল ভাষা শহীদদের স্মরণে ও তাঁদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করেন নেতৃবৃন্দরা।
আঃ হামিদ, মধুপুর টাঙ্গাইল:
নানা কর্মসূচির মধ্য দিয়ে টাঙ্গাইলের মধুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালিত। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে মধুপুর রানীভবানী সরকারী উচ্চ বিদ্যালয়ে শহীদ মিনারে মধুপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার শামীমা ইয়াসমীন এর পুষ্পস্তবকের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। পরে মধুপুর থানা পুলিশের পক্ষ থেকে মধুপুর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাজহারুল আমিন বিপিএম ও তদন্ত অফিসার মুরাদ হাসান পুস্পস্তবক অর্পন করেন। এরপর একে একে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, , উপজেলা পরিষদ, মধুপুর পৌরসভা,উপজেলা আওয়ামীলীগ, ছাত্রলীগ,প্রেসক্লাব মধুপুর সহ বিভিন্ন সামাজিক সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, বীর মুক্তিযোদ্ধাগন ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ গাইবান্ধা:
গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বিশিষ্ট শিল্পপতি মিসেস আফরুজা বারী’র সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম সরকার লেবু সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি ও প্রয়াত এমপি মন্জুরুল ইসলাম লিটনের সহধর্মীনি সৈয়দা খুরশিদ জাহান স্মৃতি, সহ- সভাপতি সাজেদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, গোলাম কবির মুকুল, রেজাউল আলম রেজা, উপজেলা যুবলীগের সভাপতি মিজানুর রহমান লিটু, যুব নেতা শহিদুল ইসলাম রানা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-আহ্বায়ক আব্দুল্লাহ আল মেহেদী রাসেল, শ্রমিক লীগের সভাপতি গণেশ শীল, ছাত্রলীগ সাবেক যুগ্ম আহ্বায়ক রতন মিয়া, সুমন মিয়া, সাবেক পৌর ছাত্রলীগ আহবায়ক খন্দকার মাইদুল ইসলাম প্রমূখ।
এসময় মিসেস আফরুজা বারী বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পথ ধরেই আমাদের এই দেশের স্বাধীনতা অর্জন হয়েছে। মহান একুশের চেতনায় উজ্জীবিত হয়েই আমরা স্বাধীনতা, সার্বভৌমত্ব, লাল সবুজের পতাকা আর আত্মাপরিচয়ের অধিকার অর্জন করেছি। তাই গৌরবোজ্জল প্রেরণা মহিমান্বিত আর চেতনা শান্তি করার শক্তি হলো মহান একুশে ফেব্রুয়ারি। মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান রয়েছে৷ তিনি ১৯৪৮ সালের ১১ মার্চের ধর্মঘটে নেতৃত্ব দিতে গিয়ে অনেক ভাষা সৈনিকসহ গ্রেপ্তার হন। ভাষা আন্দোলনকে জাতীয় আন্দোলনে রূপদান করতে তিনি দেশব্যাপী সফর সূচি তৈরি করে ব্যাপক প্রচারণায় অংশগ্রহণ করেন এবং সভা-সমাবেশে বক্তব্য রাখেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি পূর্ব-বাংলা ব্যবস্থাপক পরিষদের বাজেট অধিবেশনের জন্য নির্ধারিত ছিল। সেদিন শেখ মুজিবের পরামর্শ ও নির্দেশ অনুযায়ী সারাদেশে সাধারণ ধর্মঘট আহ্বান করা হয়। ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমবেত ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল করে এবং পুলিশ নির্বিচারে গুলি চালালে কতগুলো তাজা প্রাণ নিমিষেই ঝরে যায়, অনেকে আহত হন, অনেকে গ্রেপ্তার হন। তিনি আরও বলেন, বাঙালির ভাষা, সাহিত্য, সংস্কৃতি তথা যা কিছু মহান সবকিছুতেই একুশের চেতনা বিদ্যমান। বাঙালি জাতিসত্বা বিকাশে যে সংগ্রামের সূচনা হয়েছিল, মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদ্বয়ের মধ্য দিয়ে তা চূড়ান্ত পরিণতি লাভ করে। এর আগে সকালে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদনে পুষ্পমাল্য অর্পণ করে এক মিনিট নিরবতা পালন শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়। পরে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা-দলীয় পতাকা এবং কালো পতাকা উত্তোলন করেন।
মাহবুব খান, নরসিংদী শিবপুর:
শিবপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক  মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ২১ ফেব্রুয়ারি) সকালে উপজেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মোহসিন নাজির এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলহাজ্ব সামসুল আলম ভূঁইয়া রাখিল এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: আসাদুজ্জামান আসাদ, সাংগঠনিক সম্পাদক বিপ্লব চক্রবর্তী,আমির হোসেন,  পৌর আওয়ামী লীগের সভাপতি মোঃ খোকন ভূঁইয়া,সাধারণ সম্পাদক ফারুক খান, উপজেলা কৃষকলীগের সভাপতি মোঃ মোহাম্মদ আলী মিন্টু মৃধা, তাঁতী লীগের সভাপতি মোঃ হানিফ মিয়া, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, পৌর ছাত্রলীগের সভাপতি মোঃ রাকিব হাসান ইফরান, সাধারণ সম্পাদক সোহান,পৌর তাঁতীলীগের আহবায়ক জহিরুল ইসলাম মিঠু ও যুগ্ম আহবায়ক মোঃ সোহেল রানাসহ ইউনিয়ন,ওয়ার্ড আওয়ামী লীগ ও সকল সহযোগী অঙ্গ সংগঠনের নেতা-কর্মীবৃন্দ।
ধুনট (বগুড়া) প্রতিনিধিঃ
অগাধ শ্রদ্ধাভরে বগুড়ার ধুনটে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে (২১ ফেব্রুয়ারী) মঙ্গলবার উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে উপজেলা প্রশাসন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন।
মোঃ হেলাল উদ্দিন সরকার, ধুনট:
ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি টি আই এম নূরুন্নবী তারিক, উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম, উপজেলা ভাইস-চেয়ারম্যান মহসীন আলম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আশরাফুল ইসলাম, প্রাণী সম্পদ কর্মকর্তা নাবিল ফারাবী, পৌর মেয়র এ জি এম বাদশাহ্, আওয়ামী লীগ নেতা গোলাম সোবহান, যুবলীগের সভাপতি ভিপি শেখ মতিউর রহমান, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ফেরদৌস আলম, মহিলা ভাইস চেয়ারম্যান পপি রানী পোদ্দার, আওয়ামী লীগ নেত্রী নাজনীল নাহার, হাম্মাদ আলী জোহান, ধুনট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী আল লাবিবা, ধুনট সরকারি নঈম উদ্দিন মডেল উচ্চ বিদ্যালয়ের তাজরিয়ান মেহের, জাহিদুল ইসলাম জুয়েল মাদ্রাসার রুহুল আমিন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ নেতা রেজাউল করিম তালুকদার দুলাল, বীর মুক্তিযোদ্ধা ফেরদৌস আলম, বীর মুক্তিযোদ্ধা গোলাম ওহাব, বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, আব্দুর রাজ্জাক, সিরাজুল হক লিটন, শফিকুল ইসলাম চাঁন, প্রেসক্লাবের সভাপতি রফিকুল আলম প্রমুখ।

 

কামরুল ইসলাম, ময়মনসিংহ :

আজ মঙ্গলবার প্রতিবছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদায় অমর ২১ ফেব্রুয়ারী  ২০২৩ খ্রীষ্টাব্দ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের অংশ হিসেবে ময়মনসিংহের পক্ষ থেকে জেলার কেন্দ্রীয় শহীদ মিনার, টাউন হল ময়মনসিংহে অবস্থিত শহীদ মিনারের বেদীতে পুস্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। একুশের প্রথম প্রহর ১২:০১ মিনিটে ময়মনসিংহ জেলা প্রশাসন ময়মনসিংহবাসীর পক্ষ থেকে সর্বপ্রথম সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। “ফ্রন্টিয়ার রিপোর্টার্স সোসাইটি অব বাংলাদেশ (FRSB), ময়মনসিংহ জেলা শাখা স্থানীয় সময় রাত ১২:৫০ মিনিটে জেলা শাখার সভাপতি সাংবাদিক সুলতান রহমান বাপ্পী ও সাধারণ সম্পাদক সাংবাদিক এম. আনিছুর রহমানের নেতৃত্বে সাংবাদিকদের একটি প্রতিনিধি দল শহীদ মিনারের বেদীতে পুস্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।  বিশেষ্যজ্ঞদের মতে, পৃথিবীতে প্রায় ৮০০ কোটি মানুষের বসবাস এবং প্রায় আট হাজার ভাষা  রয়েছে। তবে ২৩টি প্রধান ভাষা রয়েছে পৃথিবীর বেশিরভাগ মানুষ কথা বলে। ভাষার প্রথম অবস্থানে রয়েছে চীনা ভাষা। চীনা ভাষায় প্রায় ১২৮ কোটি মানুষ কথা বলে। দ্বিতীয় স্থানে রয়েছে স্প্যানিশ ভাষা। স্প্যানিশ ভাষায় প্রায় ৪৪ কোটি মানুষ কথা বলে। তৃতীয় স্থানে রয়েছে ইংরেজী ভাষা। ইংরেজী ভাষায় প্রায় ৩৮ কোটি মানুষ কথা বলে। চতুর্থ স্থানে রয়েছে আরবি ভাষা। আরবি ভাষায় প্রায় ৩৫ কোটি মানুষ কথা বলে। পঞ্চম স্থানে রয়েছে বাংলা ভাষা। বাংলা ভাষায় প্রায় ২৯ কোটি  মানুষ কথা বলে।১৯৪৭ খ্রীষ্টাব্দে ১৪ আগষ্ট পাকিস্তানের জন্ম হওয়ার পর থেকে পাকিস্তানী শাসকগোষ্ঠী বাঙ্গালী জাতির বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে। বাঙ্গালী জাতির প্রাণের ভাষা, মায়ের ভাষা বাংলাকে পরিবর্তন করে উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার অপচেষ্টায় লিপ্ত হয়। তখন থেকেই বাংলার দামাল ছেলেরা এই অপশক্তির বিরুদ্ধে রুখে দাড়ায়। ১৯৪৮ খ্রীষ্টাব্দ থেকে ভাষার জন্য আন্দোলন শুরু হয়ে অবশেষ ১৯৫২ খ্রীষ্টাব্দের ২১ ফেব্রুয়ারী ১৪৪ ধারা ভঙ্গ করে আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে সালাম, বরকত, রফিক, সফিউর, জব্বার সহনাম না জানা অনেকের আত্মত্যাগের বিনিময়ে রক্তে রঞ্জিত হয় রাজপথ। অবশেষে চাপের মুখে পড়ে পাকিস্তানি শাসকগোষ্ঠী আমাদের প্রাণের মাতৃভাষা বাংলাকে স্বীকৃতি দিতে বাধ্য হয়।তাই শুধু ৭১ এর বীর মুক্তিযোদ্ধাদেরই নয়, পাশাপাশি ৫২ এর ভাষা আন্দোলনের শহীদদের প্রতিটি পরিবারগণও যেন সকল প্রকার সরকারি সুযোগ সুবিধার আওতায় আসে সেজন‍ অমর একুশের এই দিনে এফআরএসবি, ময়মনসিংহ জেলা শাখার পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয় এসময় আরও উপস্থিত ছিলেন সুমন ঘোষ, যুগ্ন সাধারণ সম্পাদক , শফিকুল হক, সাংগঠনিক সম্পাদক, আমিনুল ইসলাম নান্টু, প্রচার সম্পাদক, এজি জাফর, সহ দপ্তর বিষয়ক সম্পাদক- দেবব্রত রায় বাপ্পী, সহ অর্থ বিষয়ক সম্পাদক, কামরুল হাসান, সহ সংস্কৃতি বিষয়ক সম্পাদক- তাহা আল হোসাইন রনি এবং সহ তথ্য  ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক- অমিত হাসান মিঠু সহ অন্যান্য কার্যকরী সদস্যবৃন্দ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024 DailySaraBangla24
Design & Developed BY Hostitbd.Com