সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

News Headline :
ডিমের মূল্যের ঊর্দ্ধগতিতে মধ্যস্বত্ব ভোগীরা বড় সমস্যা- মৎস্য ও প্রাণি সম্পদ উপদেষ্টা কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ এর ১৩৪তম তিরোধান দিবস ২০২৪ উদযাপনের আজদ্বিতীয় দিন ইবিতে পরীক্ষা দিতে এসে তোপের মুখে ছাত্রলীগ নেতা কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে লালন মেলা হতে চুরি হওয়া ১৬টি মোবাইল ফোন উদ্ধার ন্যায় বিচার পেলে আওয়ামী লীগের জীবনের স্বাদ মিটে যাবে-নওগাঁ জামায়াত আমির রাবি’তে পরীক্ষা দিতে এসে ছাত্রলীগের ২ নেতা গ্রেফতার ফুলবাড়ীতে বিএনপি‘র দুই গ্রুপের সংঘর্ষে আহত ২ পাবনার ঈশ্বরদীতে সন্ত্রাসীদের গুলি ল্যাংড়া বিপু গুলিবিদ্ধ পাবনায় স্বপনের অফিস ভাংচুর করলেন শিমুল সমর্থক হামলা-পাল্টা হামলা পাবনা র‌্যাবের অভিযানে পর্নগ্রাফি মামলার পলাতক আসামী গ্রেফতার

রংপুরে বিএনপি’র গণসমাবেশ আজ পথে পথে বাধা ডিঙিয়ে আসছে নেতাকর্মী

Reading Time: 3 minutes

হারুন উর রশিদ সোহেল,রংপুর:
উত্তরের বিভাগীয় নগরী রংপুরে গণ-সমাবেশ ঘিরে বিএনপি’র নেতাকর্মীরা উজ্জিবিত। আজ শনিবার ওই সমাবেশ অনুষ্ঠিত হবে বেলা ২টায় রংপুর কালেক্টরেট ঈদগাহ্ মাঠে। দেশের শেষ সীমান্ত রৌমারী, রাজীবপুর, পঞ্চগড়, তেতুলীয়া, ভূরুঙ্গামারী, পাটগ্রাম থেকে বৃহস্পতিবার রাতে ও শুক্রবার দিনভর নেতাকর্মীরা সমাবেশে যোগ দিতে দীর্ঘপথ পারি দিয়ে এসেছেন। এতে সরগরম হয়ে উঠেছে রংপুরের রাজপথ। পথে পথে পুলিশী তল্লাশী ও পরিবহণ ধর্মঘট যেন তাদের টলাতে পারেনি। সব বাধা ডিঙিয়ে দলে দলে আসছেন নেতাকর্মীরা। দলীয় নেতাকর্মীরা নগরীর আশেপাশে বিভিন্ন বাসাবাড়ি ও গুদামঘরে অবস্থান করছে। সেখানেই চললে তাদের খাবার আয়োজন।
সমাবেশ ঘিরে সর্তক দৃষ্টি রাখছেন প্রশাসন। শুক্রবার পুলিশের উচ্চপর্যায়ে কর্মকর্তারা গোয়েন্দা সংস্থাগুলোর সাথে সমাবেশ ঘিরে নিরাপত্তার কৌশল নিয়ে একাধিক বৈঠক। নগরীর প্রবেশ পথে পুলিশের কঠোর চেকপোস্ট বসানো হয়েছে।
এদিকে সমবেশে ঘিরে জামায়াত-শিবিরের নাশকতার ছক সম্পর্কে পুলিশের আশংকার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি রংপুর বিভাগীয় গণ-সমাবেশ বাস্তবায়ন কমিটির সমন্বয়ক এবং দলের সাংগঠনিক সম্পাদক সাবেক উপ-মন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু।
এই পরিস্থিতিতে দলীয় নেতাকর্মীসহ সাধারণ মানুষজনের মাঝে বাড়ছে উদ্বেগ-উৎকন্ঠা। স্থানীয় নেতাকর্মীদের অনেকইে পুলিশী হয়রানী এড়াতে কয়েকদিন ধরে বাড়ি ছাড়া। সন্দেহভাজন অনেক নেতাকর্মীর বাসা-বাড়ী, ছাত্রবাসে তল্লাশী চালিয়ে পুলিশ। এছাড়াও পরিবহণ ধর্মঘটের কারণে সাধারণ যাত্রীরা হয়রানির শিকার হয়েছেন। উত্তরের অনেক জেলা শহরে অঘোষিত পরিবহণ ধর্মঘট চলছে। দূরপাল্লার বাসগুলো সীমিত আকারে চলাচল করলেও পুলিশী তল্লাশীর কারণে মানুষজন বিরক্ত। প্রায় একশত কিলোমিটার পথ রৌমারী উপজেলা থেকে এসেছেন বিএনপির উপজেলা কমিটির সভাপতি আজিজুর রহমান, তিনি গত সংসদ নির্বাচনে ওই আসনের দলীয় সংসদ সদস্য প্রার্থী ছিলেন। তিনি জানান, বৃহস্পতিবার রাত দু’টায় তিনি প্রায় এক হাজার নেতাকর্মী নিয়ে কয়েকটি নৌকাযোগে ব্রহ্মপুত্র নদ পারি দিয়ে দুপুরে রংপুরের সমাবেশস্থলে এসেছেন। পরিবহণ ধর্মঘট থাকায় পুলিশী হয়রানি এড়াতে তারা ওই কৌশলে নদী পারি দিয়ে পায়ে হেঁটে অটোবাইকে করে সমাবেশে এসেছেন। সকালের নাস্তা করেছেন পথের মাঝে।
একই রকম তথ্য জানিয়েছেন রৌমারী উপজেলা কমিটির যুবদলের সদস্য সচিব মশিয়ার রহমান পলাশ। তিনি জানিয়েছেন, তারা গভীর রাতে নৌকাযোগে নদীপথ পাড়ি দিয়ে এসেছেন। তাদের উপজেলা থেকে সংগঠনের সকল ইউনিটের প্রায় সাড়ে থেকে চার হাজার দলীয় কর্মী সমাবেশে যোগ দেবেন। পুলিশের হয়রানি এড়াতে তারা বিভিন্ন পথ ঘুওে ছোট ছোট দলে ভাগ হয়ে রংপুরে এসেছেন।
কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলার বিএনপি’র সাবেক সভাপতি আশি বয়সউর্দ্ধ আব্দুল গণি ম-ল সামাবেশ বৃহস্পতিবার রাতে রাজিবপুর থেকে বেড়িয়ে শুক্রবার সকাল ১০টায় সমাবশে স্থলে পৌঁছেছেন। তিনি রাজিবপুর সদর ইউপি চেয়ারম্যান ছিলেন, তার সাথে প্রায় দেড়শতাধিক দলীয় কর্মী সমাবেশে এসেছেন। গাইবান্ধা সাঘাটা উপজেলা ঘুরিদহ গ্রামের ইউনিয়ন ছাত্রদল সভাপতি আরিফুল ইসলাম রেলগাড়ি কওে রংপুওে সকালে পৌঁছেছেন। শুক্ররার তারা রাতে সমাবেশের মাঠেই অবস্থান করবে। নওগাঁ ধামুরহাট উপজেলা বিএনপি আশিকুর রহমান এসেছেন রেলযোগে সামাবেশে। তার সাথে প্রায় শতাধিক নেতাকর্মী সমাবেশে এসেছেন। তারা সকালে তিন দিনের শুকনা খাবার ও জামাকাপড় সাথে নিয়ে এসেছেন।
এদিকে সমাবেশ সফল করতে ইতিমধ্যেই সকল প্রস্তুুতি সম্পন্ন করেছে আয়োজকরা। এছাড়াও খোলা হয়েছে চিকিৎসা কেন্দ্র, জরুরী রক্ত প্রদানসহ বিভিন্ন সেবা। ইতিমধ্যেই জাসাসের শিল্পীরা এসে উপস্থিত হয়েছেন। তারা দলীয় সঙ্গীত ও জাতীয় সঙ্গীত পরিবেশন করবেন বলে জানা গেছে। অনেক নেতাকমীই আগাম হাজির হয়েছেন। তারা বিভিন্ন বাসাবাড়ি, হোটেল ও ছাত্রাবাস-গুদামে অবস্থান করছেন। অনেকেই কাঁদা-কম্বল ও শুকনো খাবার নিয়ে এসেছেন। মিছিল-আর মিছিলে রংপুর প্রকম্পিত করছেন। এছাড়া দলের প্রবাসীরা খাবার পানিসহ নানা ধরণের ব্যবস্থা করেছেন।
এব্যাপারে রংপুর বিভাগীয় গণ-সমাবেশ বাস্তবায়ন কমিটির সমন্বয়ক এবং বিএনপির সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু সাংবাদিকদের জানান, আমরা প্রশাসনের প্রতি সম্মান জানিয়ে কালেক্টরেট ঈদগাহ মাঠে মঞ্চ তৈরিসহ অন্যান্য প্রস্তুতির কাজ চালাচ্ছি। এর আগে গত এক মাস ধরে রংপুর বিভাগের সকল জেলা, সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে গণ-সমাবেশ সফল করতে দলীয় নেতাকর্মীরা সাথে প্রস্তুুতি সভা করা হয়েছে।
তিনি আরোও বলেন, রংপুর বিভাগীয় গণ-সমাবেশ হবে একটি পরিচ্ছন্ন সমাবেশ। স্বরণকালের সর্ববৃহৎ উপস্থিতি নিশ্চিত করতে আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন। আমরা নিশ্চিত করেছি, শুধু বিএনপি নেতাকর্মী নয়, তৃণমূল, নগর, শহর এবং বন্দরের সাধারণ মানুষরাও এই কর্মসূচিতে অংশ নিবেন।
রংপুর জেলা বিএনপির আহবায়ক সামসুজ্জামান সামু বলেন, সকল ধরণের বাধা অতিক্রম করে নেতাকর্মী ও সাধারণ মানুষ গণসমাবেশে উপস্থিত হবেই। গণ-সমাবেশ জনসমুদ্রে পরিণত হবে। তিনি বলেন, নেতাকর্মীদের আটক বা গ্রেফতার করা না হলেও সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা নেতাকর্মীদের বিষয়ে খোঁজ করা হচ্ছে। ভয়ভীতি দেখানো হচ্ছে।
এদিকে সমাবেশের আগে খুলনা, চট্টগ্রাম ও ময়মনসিং এ ধর্মঘটের এসব অভিজ্ঞতা থেকেই এবারও আগাম প্রস্তুতির নিয়েছেন সমাবেশকারীরা। সমাবেশের জন্য জিলা স্কুল মাঠ চেয়ে আবেদন করলেও মহানগর পুলিশ অনুমতি দিয়েছে কালেক্টরেট ঈদগাহ মাঠের। ইতিমধ্যেই মাঠে মঞ্চ বানানোর কাজ শেষ হয়েছে। অনুমতি পাওয়ার পর থেকেই গত ৪দিন ধরে দলীয় নেতাকর্মীরা রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে অবস্থান নিয়ে মঞ্চ তৈরির কাজ তদারকি করছেন। রংপুর নগরীসহ বিভাগের সকল জেলা-উপজেলা, পৌরসভা, ইউনিয়ন এমনকি ওয়ার্ড-গ্রাম পর্যন্ত পোস্টার- ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে। সব চেয়ে দলীয় নেতাকর্মীসহ সাধারণ মানুষের মাঝে সাড়া ফেলেছে ‘চলো চলো রংপুর চলো’ স্লোগান।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com