সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন

News Headline :
ডিমের মূল্যের ঊর্দ্ধগতিতে মধ্যস্বত্ব ভোগীরা বড় সমস্যা- মৎস্য ও প্রাণি সম্পদ উপদেষ্টা কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ এর ১৩৪তম তিরোধান দিবস ২০২৪ উদযাপনের আজদ্বিতীয় দিন ইবিতে পরীক্ষা দিতে এসে তোপের মুখে ছাত্রলীগ নেতা কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে লালন মেলা হতে চুরি হওয়া ১৬টি মোবাইল ফোন উদ্ধার ন্যায় বিচার পেলে আওয়ামী লীগের জীবনের স্বাদ মিটে যাবে-নওগাঁ জামায়াত আমির রাবি’তে পরীক্ষা দিতে এসে ছাত্রলীগের ২ নেতা গ্রেফতার ফুলবাড়ীতে বিএনপি‘র দুই গ্রুপের সংঘর্ষে আহত ২ পাবনার ঈশ্বরদীতে সন্ত্রাসীদের গুলি ল্যাংড়া বিপু গুলিবিদ্ধ পাবনায় স্বপনের অফিস ভাংচুর করলেন শিমুল সমর্থক হামলা-পাল্টা হামলা পাবনা র‌্যাবের অভিযানে পর্নগ্রাফি মামলার পলাতক আসামী গ্রেফতার

রসিকে প্রতীক পেয়েই ভোটের প্রচারণা উৎসবে মেতেছেন প্রার্থীরা

Reading Time: 2 minutes

হারুন উর রশিদ সোহেল,রংপুর :
রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে গতকাল শুক্রবার থেকেই আনুষ্ঠানিক প্রচারকাজ শুরু করেছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। গতকাল সকাল থেকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এর মধ্য দিয়ে মহানগরী জুড়ে শুরু হলো ভোটের উৎসব। প্রার্থীরা মেতেছেন উৎসবে। সর্বত্রই এখন আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে কে কি প্রতীক পেল। কার কি প্রতীক। কে কেমন, ভোট কত পাবেন। এসব কথাই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। তবে এবারের নির্বাচনে অংশ নেওয়া ৯জন মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে এমনটিই মনে করে নগরবাসী। এছাড়াও আওয়ামী লীগ সমর্থক হিসাবে পরিচিত এক স্বতন্ত্র প্রার্থী ও ইসলামী আন্দোলনের প্রার্থীও ভোটের মাঠে ভালো কিছু করবেন বলে ধারণা করা হচ্ছে।
এদিকে প্রতীক পাওয়ার পর থেকেই মাইকিং শুরু করেছেন প্রার্থীরা। লিফলেট বিতরণ ও পোস্টার সাঁটানো শুরু হয়েছে। অনুষ্ঠিত হয়েছে পথসভাও। নগরীসহ প্রতিটি ওয়ার্ডের প্রতিটি পাড়া-মহল্লা ও চায়ের দোকান নির্বাচনী আলোচনায় সরগরম।আলোচনায় প্রাধান্য পাচ্ছে ভোটের হিসাব-নিকাশ। জাতীয় পার্টি-আওয়ামী লীগের পাশাপাশি বসে নেই স্বতন্ত্র প্রার্থী ও ইসলামী আন্দোলন, জাকের পার্টিসহ অন্যদলের প্রার্থীরা। তারাও তাদের কর্মী-সমর্থকদের নিয়ে মাঠে নেমেছেন। তবে সবচেয়ে বেশী প্রচারণায় মাঠ গরম করছে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা।
এর আগে শুক্রবার সকালে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন। এ দিন মেয়র পদে ৯ জন, ১১ সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৬৭ জন ও ৩৩ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৭৯ জনসহ মোট ২৫৫ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এরপরই শুরু হয়েছে আনুষ্ঠানিক প্রচারণা। ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগ পর্যন্ত চলবে এ প্রচারণা। নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া (নৌকা), জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা (লাঙ্গল),ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল (হাতপাখা), জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (ইনু) প্রার্থী শফিয়ার রহমান (মশাল), খেলাফত মজলিশের তৌহিদুর রহমান ম-ল রাজু (দেয়াল ঘড়ি), জাকের পার্টির খোরশেদ আলম খোকন (গোলাপ ফুল), বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান (ডাব), স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী মেহেদী হাসান বনি (হরিণ) ও সদ্য বহিস্কৃত মেট্রোপলিটন কোতোয়ালী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলনকে (হাতি) প্রতীক দেওয়া হয়। এদিকে প্রতীক পেয়েই সকাল ১১টায় আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী এ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেন করেন। এর পর তিনি মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ইশতেহার ঘোষণা করেন। পরে লায়ন্স স্কুল মোড় ও জমচওড়া এলাকায় পথসভা করেন। এর আগেই জাতীয় পার্টি মনোনীত লাঙল মার্কার মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা মুন্সিপাড়াস্থ মাওলানা কেরামত আলী (রহ:) মাজার জিয়ারত করেন। পরে দর্শনায় পল্লীনিবাসে প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এইচএম এরশাদের কবর জিয়ারত করে খামার মোড়স্থ জাতীয় পার্টির অস্থায়ী কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় ও নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন। পরে সন্ধ্যায় নগরীর ৩২নং ওয়ার্ডের ধর্মদাস ধান গবেষণা এলাকায় নির্বাচনী পথসভা করেন। এছাড়াও আওয়ামী লীগ থেকে সদ্য বহিস্কৃত স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমান মিলনও বিভিন্ন এলাকায় প্রচারণা চালান। ইসলামী আন্দোলনের প্রার্থী আমিরুজ্জামান পিয়াল দলীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় সভা করেন।
প্রসঙ্গত, এবার তৃতীয়বারের মতো রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ২৭ ডিসেম্বর ২২৯টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com