শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

News Headline :
পাবনা র‌্যাবের অভিযানে পর্নগ্রাফি মামলার পলাতক আসামী গ্রেফতার পিলখানা হত্যাকান্ড দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ধ্বংস করে দিয়েছে-রাকিন আহমেদ পাঁচবিবিতে বিএনপির দুই গ্রুপের প্রতিবাদ সমাবেশ ঘিরে প্রশাসনের ১৪৪ ধারা জারি শেরপুর জেলা আ’ লীগের সিনিয়র সহ সভাপতি চন্দন কুমার পাল আটক পাবনায় মানবকল্যাণ ট্রাস্টের ৪ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ রাজশাহী মহানগরীতে বিপুল পরিমান গাঁজা-সহ মাদক কারবারী গ্রেফতার পুনাক ও রাজশাহীর ক্ষদ্র উদ্যোক্তাদের পণ্য বিক্রয় কেন্দ্রের উদ্বোধন পাবনায় সাদ্দামের নেতৃত্বে সন্ত্রাসী হামলায় ছুরিকাঘাতে ৩জন আহত একজনের অবস্থা আশংকাজনক সিরাজগঞ্জে ইজিবাইক চালককে হত্যা করে গাড়ি ছিনতাই আটক দুই কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে হত্যা মামলার আসামী গ্রেফতার

রাজশাহীতে বিএনপির গণসমাবেশ ঘিরে পথে পথে পুলিশী তল্লাশি ঢুকতে দেওয়া হচ্ছে না মাঠে

Reading Time: 4 minutes

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী:

শনিবার (৩ ডিসেম্বর) রাজশাহীতে বিএনপির গণসমাবেশ। এই সমাবেশকে কেন্দ্র করে পথে পথে তল্লাশি চালাচ্ছে পুলিশ। রাজশাহীর বিভিন্ন প্রবেশদ্বার থেকে শুরু করে রাজশাহী রেল স্টেশনেও চলছে পুলিশী তল্লাশি।
বিএনপি নেতাদের অভিযোগ, তল্লাশি করতে গিয়ে সমাবেশে আসা নেতাকর্মীদেরকে হয়রানি করছে পুলিশ। আবার অনেককেই রাজশাহী শহরে ঢুকতে দেয়া হচ্ছে না। তাদেরকে বাড়ি ফেরত পাঠানো হচ্ছে। গত বুধবার থেকে এই অবস্থা চালাচ্ছে পুলিশ বলে দাবি বিএনপি নেতাদের।
শুক্রবার (২ ডিসেম্বর) দুপুরে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু জানান, পুলিশি বাধা এবং হয়রানি উপেক্ষা করে এরই মধ্যে লাখো নেতাকর্মী রাজশাহী শহরে প্রবেশ করেছেন। এরই মধ্যে অনেকেই রাজশাহী ঐতিহাসিক মাদ্রাসা মাঠের পাশে ঈদগাহ মাঠে গিয়ে আশ্রয় নিয়েছেন। বাধা দিয়ে হয়রানি করে বিএনপি নেতাকর্মীদের সমাগম ঠেকানো যাবে না।
তিনি বলেন, ঈদগাহ মাঠে নেতাকর্মীদের থাকার জন্য তাঁবু টানানোর ব্যবস্থা করা হলেও পুলিশ প্রথম দিকে তাতেও বাধা দেয়। ফলে অনেক নেতাকর্মীকে রাতে খোলা আকাশের নিচে কাটাতে হয় বলেও জানান তিনি। এদিকে রাজশাহীতে বিএনপির সমাবেশের জন্য বুধবার ১ ডিসেম্বর থেকে রাজশাহী নগরের ঐতিহাসিক মাদ্রাসা মাঠ ব্যবহারের অনুমতি দিয়েছে পুলিশ। কিন্তু বিএনপি নেতাকর্মীদের সমাবেশস্থল মাদ্রাসা মাঠে ঢুকতে দেয়নি পুলিশ। সারাদেশে এ পর্যন্ত বিএনপির আটটি সমাবেশ সম্পূর্ণ হলেও কোথায় এরকম ঘটনা ঘটেনি বলে জানান বিএনপির নেতৃবৃন্দ।
মাঠের গেটে এবং মাঠের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনী অবস্থান করছে। তারা মাঠের মধ্যে কোনো নেতাকর্মীকে প্রবেশ করতে দিচ্ছে না। জানতে চাইলে রাজশাহী মহানগর বিএনপির আহবায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈসা বলেন, বিভিন্ন জেলা থেকে আগত নেতাকর্মীদের পুলিশ মাঠে ঢুকতে দেয়নি। শুধু মঞ্চ তৈরির জন্য কিছু লোককে প্রবেশ করতে দিয়েছে। তাই বিভিন্ন জেলা থেকে আগত নেতাকর্মীরা ঈদগা মাঠে অবস্থান করছে। মাঠে বিএনপি নেতাকর্মীদের ঢুকতে না দেওয়ার কারণ জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বরত এক পুলিশ কর্মকর্তা বলেন, উপরের নির্দেশ রয়েছে এজন্যই সমাবেশস্থলে কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী-নাটোর মহাসড়কের পুঠিয়া, বেলপুকুর, কাটাখালি ও তালাইমারি, রাজশাহী-নওগাঁ মহাসড়কের মোহনপুর, নওহাটা ও নওদাপাড়া এবং রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের গোদাগাড়ী ও কাশিয়াডাঙ্গা মোড়ে পুলিশের বিশেষ চেকপোস্ট বসানো হয়েছে।মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল আলম বলেন, নগরীর প্রবেশদারগুলোতে নিয়মিত চেকপোস্ট। বিএনপির সমাবেশ ঘিরে যেকোন অপ্রিতিকর ঘটনা এড়াতে নজরদারী ও তল্লাশী বাড়ানো হয়েছে। তবে হয়রানি ও অনেককে ফিরিয়ে দেয়ার অভিযোগ সঠিক নয় বলে জানান তিনি।

বিএনপির গণসমাবেশকে কেন্দ্র করে সরগরম রাজশাহীর মাদ্রাসা মাঠ এলাকা, রান্না হচ্ছে মাছ-মাংস
রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশ (৩ ডিসেম্বর) শনিবার। এর আগে ডাকা হয়েছে পরিবহন ধর্মঘট। এ কারণে সমাবেশকে ঘিরে বিভিন্ন জেলা-উপজেলা থেকে দুদিন আগে থেকেই নেতাকর্মীরা আসতে শুরু করেছেন রাজশাহীতে। এর ফলে মিছিল-স্লোগানে মুখরিত হয়ে উঠেছে রাজশাহীর সমাবেশস্থল, মাদরাসা মাঠ এলাকা। সরেজমিনে গিয়ে দেখা যায়, মাদরাসা মাঠের পাশের ঈদগাহ মাঠে অবস্থান নেওয়া নেতাকর্মীরা দলে দলে স্লোগান মিছিলে মেতে উঠেছেন। নাটোর জেলা বিএনপির সদস্য ফরহাদ আলি শাহেদ বলেন, আমি ৫০ জন কর্মী নিয়ে এসেছি। সমাবেশ সফল করেই এখান থেকে যাবো। আওয়ামী লীগকে এখান থেকে জানান দিতে চাই, বিএনপি এখনো কতটা ঐক্যবদ্ধ ও শক্তিশালী। সিরাজগঞ্জ বিএনপির প্রচার সম্পাদক মকবুল বলেন, পরিবহন ধর্মঘট আমাদের সমাবেশে যোগদানে বাধা দিতে পারেনি। আওয়ামী লীগ সরকার যতই বাড়াবাড়ি করুক, ক্ষমতা এবার ছাড়তেই হবে। আওয়ামী লীগ সরকারের পতনের মাধ্যমে আমাদের কর্মসূচি থামবে।
নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতাকর্মীদের মৃত্যুর প্রতিবাদ এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশের প্রত্যেক বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। এদিকে সমাবেশে আসা হাজার হাজার নেতাকর্মীদের জন্য রান্না করা হচ্ছে মাছ, গরুর মাংস, খাসির মাংস, সবজিসহ নানা রকমের খাবার।
শুক্রবার (২ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে রাজশাহী কেন্দ্রীয় ঈদগাহ মাঠে গিয়ে দেখা যায়, অস্থায়ীভাবে ক্যাম্প তৈরি করা হয়েছে। সেগুলোতে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা নেতাকর্মীরা অবস্থান করছেন। ক্যাম্পে ক্যাম্পে চলছে রান্না ও খাবারে আয়োজন। ক্যাম্পগুলোতে মজুদ করে রাখা হয়েছে চালের বস্তা, তেল ও রান্নার সামগ্রী। কয়েকজন নারীকে পেঁয়াজ, রসুন, আদা, মরিচ কাটতে দেখা যায়। প্রতিটি ক্যাম্পেই বড় বড় ডেকচিতে রান্না হচ্ছে গরুর মাংস, খাসির মাংস, মুরগির মাংস, ডিম, সবজিসহ আরও নানা রকমের খাবার। একসঙ্গে রান্না, খাওয়া ও আড্ডা দেওয়াসহ সব মিলিয়ে সেখানে এখন উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।
জয়পুরহাট থেকে আসা বাবুর্চি শহিদ বলেন, আমাদের এখানে মাছ, মাংস, ডিম, সবজিসহ নানা রকমের খাবার রান্না হচ্ছে। জুমার নামাজের পর ক্যাম্পে খাবার পরিবেশন করা হবে। প্রত্যেক ক্যাম্পেই নিজেদের মানুষ ছাড়া অন্যান্য নেতাকর্মীদেরও খাবার দেওয়া হবে। বগুড়া থেকে আসা রবিউল ইসলাম নামের এক কর্মী বলেন, আমাদের থাকা খাওয়ার কোনো সমস্যা হচ্ছে না। আমরা বাবুর্চি নিয়ে এসে রান্না করছি। সবদিক দিয়ে ভালো লাগছে। আশা করি আগামীকাল আমাদের গণসমাবেশ সফল হবে। প্রসঙ্গত, শনিবার (৩ ডিসেম্বর) রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশ। সমাবেশ সফল করতে বুধবার রাত এবং বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত কয়েক হাজার নেতাকর্মী বিভাগের বিভিন্ন স্থান থেকে এসে অবস্থান নিয়েছেন।

রাজশাহীতে বিএনপির গণসমাবেশের আগের দিনই পরিপূর্ণ মাদ্রাসা ময়দান এলাকা
রাজশাহী নগরীর ঐতিহাসিক মাদ্রাসা ময়দান। এখানেই শনিবার দুপুর ২টায় বিএনপির পূর্বঘোষিত গণসমাবেশ অনুষ্ঠিত হবে। এর আগেই বিএনপি’র নেতা-কর্মীদের পথে পথে পুলিশি বাধাঁ, বাস ও সিএনজি ধর্মঘট অতিক্রম কওে সমাবেশস্থলে এসে পৌছেঁছেন। শুক্রবার (২ ডিসেম্বর) দুপুরে গিয়েই দেখা গেল সমাবেশস্থল লোকে লোকারণ্য, যেন একটু পরেই শুরু হবে সমাবেশ। মাদ্রাসা মাঠ এলাকার আশপাশের এলাকায় এখন তিল ধারণের জায়গা নেই। রাজশাহী বিভাগীয় গণসমাবেশের আগের দিনই বিএনপির নেতাকর্মীদের পদচারণায় পরিপূর্ণ সমাবেশস্থল। এদিকে, সমাবেশে অংশ নিতে দলটির অর্ধশতাধিক কেন্দ্রীয় নেতা ঢাকা থেকে রাজশাহী পৌঁছেছেন। তাঁদের স্বাগত জানাতে দিনভর নেতাকর্মীরা খ- খ- মিছিলও করেছেন।শুক্রবার জুম্মার নামাজের পর সরেজমিনে গিয়ে এ দৃশ্য দেখা যায়। দুপুর থেকে খ- খ- মিছিল নিয়ে, মাইক্রোবাস, মোটরসাইকেল ও পিকআপে নেতাকর্মীরা আসা শুরু করেছেন। বর্তমানে মাদ্রাসা মাঠ এলাকায় আশপাশের এলাকা এবং পদ্মার নদীর তীর এলাকায় বিএনপির অসংখ্য নেতাকর্মী অবস্থান করছেন। তাদের সাথে কথা বলে জানা গেছে, তারা রাজশাহীর বিভাগের বিভিন্ন জেলাগুলো থেকে এসেছেন। তারা ব্যানার-পোস্টার নিয়ে নেচেগেয়ে শ্লোগান দিচ্ছেন। শনিবার রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হবে বিএনপির বিভাগীয় গণসমাবেশ। সমাবেশকে কেন্দ্র করে তাদের এই আগমন।এর আগে, দুপুরের দিকে সমাবেশস্থল এলাকায় ঘুরে দেখা যায়, জুমার নামাজ আদায়ের পরপরই রাজশাহীর বিভিন্ন মসজিদ, উপজেলা ও জেলার বাইরে থেকে আসা নেতাকর্মীরা মাঠের দিকে ছুটছেন। এ সময় তাদের নানা শ্লোগান ব্যবহার করে মিছিল করতে দেখা যায়। মাঠের এক কোণায় কর্মীদের খাবার দেন নেতারা। তবে বিকেল হতেই ভিন্ন হতে শুরু করে দৃশ্য। নেতাকর্মীদের উপস্থিতিতে মাঠ একদম পরিপূর্ণ হয়ে ওঠে। এখনো বিভিন্ন জায়গা থেকে নেতাকর্মীরা আসছেন। এদিকে, আওয়ামী লীগ সমাবেশে বাধা না দেওয়ার ঘোষণা দিলেও কয়েক দিন ধরে মহানগরে আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা নগরীতে মহড়া দিচ্ছেন। বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্ট ম-লীর সদস্য ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে নগরীতে বিক্ষোভ মিছিল করেছেন। এছাড়া রাত পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদেও উপস্থিতি লক্ষ্য করা গেছে। বৃহস্পতিবার থেকে শুক্রবার দুপুর পর্যন্ত শহর দৃশ্যত শান্ত থাকলেও বিকেলের পর আওয়ামী লীগের নেতা-কর্মীদের মহড়ার কারণে খানিকটা উত্তেজনা বেড়েছে। মোটরসাইকেল মহড়া থেকে ভীতি ছড়ানোর অভিযোগ করেছেন বাইরে থেকে আসা বিএনপির নেতাকর্মীরা। তবে এখনো শহরে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।নগরীর সবচেয়ে ব্যস্ততম এলাকা রেলগেইট, শিরোইল, ভদ্রা, তালাইমারী বাস স্ট্যান্ডে সকাল ৯টায় গিয়ে দেখা যায়, কোনো বাস গন্তব্যে ছেড়ে যায়নি, নগরীতে আসেনি। ঢাকা-রাজশাহী মহাসড়কে চলাচল করছে শুধু রিকশা। এরই মধ্যে ভ্যানে করে শহরে বেশ কিছু নেতাকর্মীকে প্রবেশ করতে দেখা যায়।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com