রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৭:০২ অপরাহ্ন

News Headline :
ডিমের মূল্যের ঊর্দ্ধগতিতে মধ্যস্বত্ব ভোগীরা বড় সমস্যা- মৎস্য ও প্রাণি সম্পদ উপদেষ্টা কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ এর ১৩৪তম তিরোধান দিবস ২০২৪ উদযাপনের আজদ্বিতীয় দিন ইবিতে পরীক্ষা দিতে এসে তোপের মুখে ছাত্রলীগ নেতা কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে লালন মেলা হতে চুরি হওয়া ১৬টি মোবাইল ফোন উদ্ধার ন্যায় বিচার পেলে আওয়ামী লীগের জীবনের স্বাদ মিটে যাবে-নওগাঁ জামায়াত আমির রাবি’তে পরীক্ষা দিতে এসে ছাত্রলীগের ২ নেতা গ্রেফতার ফুলবাড়ীতে বিএনপি‘র দুই গ্রুপের সংঘর্ষে আহত ২ পাবনার ঈশ্বরদীতে সন্ত্রাসীদের গুলি ল্যাংড়া বিপু গুলিবিদ্ধ পাবনায় স্বপনের অফিস ভাংচুর করলেন শিমুল সমর্থক হামলা-পাল্টা হামলা পাবনা র‌্যাবের অভিযানে পর্নগ্রাফি মামলার পলাতক আসামী গ্রেফতার

২৪টি বিভাগে ১০৮০টি আসনে শিক্ষার্থী ভর্তি নেবে নজরুল বিশ্ববিদ্যালয়

Reading Time: 3 minutes

অর্ণব আচার্য্য,নজরুল বিশ্ববিদ্যালয়:
দ্বিতীয়বারের মত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের ৪ টি ভবনের ১৩৭ টি কক্ষে গ্রহণ করা হবে পরীক্ষা।
আজ বৃহস্পতিবার(২৮ জুলাই) বেলা ১১ টায় নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আহমেদুল বারী, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তুহিনুর রহমান (তুহিন অবন্ত), ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক মো. রাগীব রহমান সহ কয়েকজন শিক্ষক এছাড়া আরো ছিলেন আমন্ত্রিত সাংবাদিকবৃন্দ এবং বিশ্ববিদ্যালয় প্রতিনিধিগণ ।
এবারের ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় অংশ নেবে ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং আবেদন করেছেন ২৯৪৫৮৪ জন শিক্ষার্থী। একই সাথে মোট ১৯ টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। এর মধ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় একটি। পরীক্ষাগুলো ধারাবাহিকভাবে ইউনিট-এ (বিজ্ঞান) এর ভর্তি পরীক্ষা আগামী ৩০ জুলাই, ২০২২ (দুপুর ১২টা থেকে-১টা), ইউনিট-বি (মানবিক) এর ভর্তি পরীক্ষা ১৩ আগস্ট, ২০২২ (দুপুর ১২টা থেকে-১টা), ইউনিট-সি (ব্যবসায় শাখা) এর ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট, ২০২২ (দুপুর ১২টা থেকে-১টা) অনুষ্ঠিত হবে। এবারের গুচ্ছভুক্ত ২২ টি বিশ্ববিদ্যালয় হচ্ছে:- ১. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ ২. জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা ৩. ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ৪. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট ৫. খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা ৬. হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর ৭. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল ৮. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ৯. নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী ১০. কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ১১. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর ১২. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ১৩. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা ১৪. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ ১৫. বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল ১৬. রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি ১৭. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, সিরাজগঞ্জ ১৮.বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ, গাজীপুর ১৯. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা ২০.বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর, ২১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ ও ২২. চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর। এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এ-ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮ হাজার ৫ শত ২৭ জন, বি-ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭ হাজার ৭ শত ৮৩ জন এবং সি-ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৫ শত ০৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।
পূর্বের মতোই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের একটি মেধা তালিকা প্রকাশ করা হবে। মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তাদের পছন্দমত তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়গুলো তাদের আসন সংখ্যার সামর্থের উপর ভিত্তি করে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২৪টি বিভাগে ১০৮০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, পারফর্মিং আর্টস বিভাগ গুলোতে(ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ, সঙ্গীত, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ, চারুকলা) আলাদা আলাদা বিশেষ পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী বাছাই করে ভর্তি করা হবে।
প্রতিটি ইউনিটের ফলাফল জিএসটি গুচ্ছভুক্ত সমন্বিত পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষায় নূন্যতম নাম্বার ৩০ পেতে হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। শুধুমাত্র জিএসটি গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় যারা অংশগ্রহণ করেছেন, তারাই যোগ্যতা সাপেক্ষে নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবে। ভর্তি পরীক্ষা সম্পর্কিত যে কোন বিষয়ে ‘জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটি (২০২১-২০২২)’-র সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।
ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকলের সহযোগিতা চেয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ত্রিশালের নামাপাড়া জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য। কবির স্পর্শে এ মাটি ধন্য। সেই উর্বর মাটিতে কবির নামে প্রতিষ্ঠিত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। যা এই অঞ্চলের একমাত্র সাধারণ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে মেধাবী শিক্ষার্থীরা ভর্তি হলে এখানকার জনপদ আরও উন্নত হবে যা আর্থ সামাজিক দিক থেকে গুরুত্বপূর্ণ। তাই ভর্তি পরীক্ষা আমাদের কাছে অত্যন্ত তাৎপর্যবহ। প্রতিবারের মতো এবারেও অবাধ ও সুষ্ঠুভাবে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে আগত পরীক্ষার্থী ও অভিভাবকবৃন্দ আপনাদের আতিথেয়তা ও সহযোগিতায় সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারে সেটিই প্রত্যাশা। আর সেজন্য ত্রিশালের স্থানীয় জনগণ, প্রশাসন, সুধী সমাজ, সাংবাদিকবৃন্দ, সামাজিক ও রাজনৈতিক সংগঠনসহ সকলের আন্তরিক সহযোগিতা আমরা কামনা করছি ।

Please Share This Post in Your Social Media

Design & Developed BY Hostitbd.Com